ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

এভিয়াট্যুর

শাহজালাল বিমানবন্দরে যোগ হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
শাহজালাল বিমানবন্দরে যোগ হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি

ঢাকা: যাত্রীদের শরীর স্ক্যান করতে এবার রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রথমবারের মতো যোগ হতে যাচ্ছে অত্যাধুনিক প্রযুক্তি-ফুল বডি এক্স রে। ফলে নিরাপত্তা তল্লাশীতে আর হাতের স্পর্শ দরকার পড়বে না, ফলে বিমানবন্দরে যাত্রী সেবা বাড়ার পাশাপাশি সময়ও বাঁচবে।

সংশ্লিস্টরা জানান, আগের প্রথাগত মেশিন শুধুমাত্র ধাতব কিছু শনাক্তে সক্ষম। কিন্তু এটি যোগ হলে ধাতব অধাতব যেকোন কিছুই মূহুর্তের মধ্যে শনাক্ত করতে পারবে। বিমান বন্দরের ব্যাগেজ স্ক্যানারের মতো এটিও শরীর স্ক্যান করবে। দুটোই এক্স-রে ব্যবহার করে কাজ করে।

জানা গেছে, আপাতত চারটি ফুল বডি স্ক্যানার বসানো হয়েছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। এখন কর্মীদের প্রশিক্ষণ শেষে খুব শিগগিরই সেগুলো চালু করা হবে।

কর্মকর্তারা বলছেন, এটি যেমন সময় বাঁচাবে, তেমনি যেহেতু সরাসরি স্পর্শেরও আর দরকার হচ্ছে না তাই মানুষের কাজও কমিয়ে দেবে। শুধু মেশিনের ভেতরে গিয়ে পুরো শরীর স্ক্যান করার সুযোগ দিতে হবে। তাহলে যে শুধু জামা-কাপড়ের ভেতর কিছু থাকলে সেটাই দেখাবে তাই নয়, যদি শরীরের নিচেও কিছু লুকানো তাও শনাক্ত হবে এক্স রে-তে।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
টিএম/এমকেআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa