ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

এভিয়াট্যুর

বিদেশ থেকে এলে অবশ্যই মানতে হবে যেসব শর্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
বিদেশ থেকে এলে অবশ্যই মানতে হবে যেসব শর্ত

ঢাকা: করোনা নেগেটিভ সনদসহ বিদেশ থেকে দেশে আসা যাত্রীদের জন্য বেশকিছু বিধিনিষেধ জারি করেছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বাইরের দেশ থেকে এলে এ বিষয়গুলো অবশ্যই মানতে হবে প্রত্যেক যাত্রীকে।

বেবিচকের বিজ্ঞপ্তি অনুযায়ী:
এক. প্লেনে যাতায়াতের জন্য যাত্রীদের করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে। পিসিআরভিত্তিক পরীক্ষাটি ফ্লাইট ছাড়ার ৭২ ঘণ্টার মধ্যে করা হবে।  

দুই. আগত যাত্রীরা যারা এর মধ্যে করোনার দুই ডোজ টিকা নিয়েছেন তারা টিকা দেওয়ার প্রমাণপত্রসহ পিসিআরভিত্তিক করোনা নেগেটিভের সার্টিফিকেট সঙ্গে রাখবেন। তাদেরও ১৪ দিনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন করতে হবে। স্থানীয় প্রশাসন তাদের কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে।

তিন. আগত যাত্রীরা যারা পিসিআরভিত্তিক করোনা নেগেটিভ রিপোর্ট ও করোনার প্রথম ডোজ টিকা দিয়েছেন (টিকা দেওয়ার প্রমাণপত্রসহ) এবং যারা এখনো ভ্যাকসিন নেননি তাদের বাধ্যতামূলকভাবে সরকার মনোনীত সুবিধাসহ হোটেল বা যাত্রীর নিজ খরচে তিনদিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তিনদিনের কোয়ারেন্টিন শেষে নমুনা সংগ্রহ করা হবে। রিপোর্ট যদি নেগেটিভ আসে তবে ১১ দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। হোম কোয়ারেন্টিন নিশ্চিত করবে স্থানীয় কর্তৃপক্ষ। আর রিপোর্ট পজিটিভ এলে সরকার মনোনীত সুবিধার আওতায় নিজ খরচে আইসোলেশনে থাকতে হবে।

চার. সংশ্লিষ্ট এয়ারলাইনস যাত্রীদের বোর্ডিং পাস দেবে কিছু শর্তসাপেক্ষে। ক. দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার প্রমাণ থাকতে হবে। খ. যারা ভ্যাকসিন নেননি তাদের সরকারি ব্যবস্থায় কোয়ারেন্টিনে থাকার অথবা নিজ উদ্যোগে যে হোটেলে কোয়ারেন্টিনে থাকবে তার বুকিং থাকতে হবে। সরকারি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আসন না পাওয়া গেলে হোটেল রিজার্ভেশনের বিষয়টি নিশ্চিত করার পরেই যাত্রীকে প্লেনে উঠতে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২১
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa