ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

বাহরাইন

বাহরাইনের প্রথম সিআইপি চট্টগ্রামের সফি

মোসাদ্দেক হোসেন সাইফুল, বাহরাইন করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
বাহরাইনের প্রথম সিআইপি চট্টগ্রামের সফি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানামা (বাহরাইন): প্রবাস থেকে বৈদেশিক মুদ্রা পাঠিয়ে দেশের অর্থনীতিতে ‘গুরুত্বপূর্ণ অবদান রাখায়’ ২০১৪ সালের জন্য ১০জন অনাবাসী বাংলাদেশিকে সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেছে সরকার।

রোববার (০৩ জানুয়ারি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।



মধ্যপ্রাচ্যের দ্বীপ রাষ্ট্র বাহরাইন থেকে প্রথমবারের মতো সিআইপি নির্বাচিত হয়েছেন বাহরাইনের ন্যাশনাল সি ফুড লিমিটেড ও প্যাসিফিক অ্যালোমিনিয়াম গ্রুপের জেনারেল ম্যানেজার মোহাম্মদ শফি উদ্দীন।

তিনি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার তেকোঠা কুনিরবিল গ্রামের আবদুল মান্নানের ছেলে।

শফি উদ্দীন দীর্ঘ ২৫ বছর ধরে বাহরাইনে অবস্থান করছেন। বাংলাদেশ কমিউনিটিতে প্রচারবিম‍ুখ ও ক্লিন ইমেজের ব্যক্তি হিসেবে বেশ পরিচিত চট্টগ্রাম ক্লাবের এ সভাপতি।

বাহরাইনে তার প্রতিষ্ঠানে প্রায় দেড়শ’র বেশি বাংলাদেশি কাজ করছেন। সম্প্রতি বাহরাইন সরকার ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় ৪৫ অবৈধ প্রবাসীকে বিনামূল্যে কোম্পানিতে বৈধ করে নিয়েছেন তিনি।

সফি ছ‍াড়াও এবারের সিআইপি তালিকায় আরব আমিরাত, ইতালি ও ওমানের ৯ প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী রয়েছেন।

প্রজ্ঞাপন অনুযায়ী, সিআইপিরা এক বছর পর্যন্ত (প্রজ্ঞাপন জারির তারিখ থেকে) বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন।

সিআইপি কার্ডের মেয়াদকালীন সময়ে তারা বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র ও সরকার নিয়োজিত সংশ্লিষ্ট বিষয়ক নীতি নির্ধারণী কমিটিতে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবেন।

সিআইপি কার্ডধারীরা ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাশাপাশি বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহার এবং স্পেশাল হ্যান্ডিলিংয়ের সুবিধা পাবেন।

এছাড়া সিআইপি ব্যক্তিদের স্ত্রী, ছেলে-মেয়ে ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রেও অগ্রাধিকার পাবেন।

বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের মতো সুযোগ-সুবিধার পাশাপাশি তাদের বিনিয়োগ ‘ফরেন প্রাইভেট ইনভেস্টমেন্ট (প্রমোশন অ্যান্ড প্রোটেকশন) আইন, ১৯৮০’ এর বিধান অনুযায়ী সংরক্ষণ করার কথা বলা হয়েছে।

দেশ ও বিদেশে উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকসহ আরও বিভিন্ন সুবিধা পাবেন সিআইপিরা।

আগামী ১৭ জানুয়ারি ঢাকায় উপস্থিত থাকতে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে বলে জানান সফি উদ্দীন।

বাংলাদেশ সময়: ২০৩৯ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বাহরাইন এর সর্বশেষ

Alexa