ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ব্যাংকিং

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন দিপ্তী রানী হাজরা ও ইস্তেক মাল হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন দিপ্তী রানী হাজরা ও ইস্তেক মাল হোসেন ইস্তেকমাল মাল হোসেন (বামে) ও দিপ্তী রানী হাজরা

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের পরিচাললক হলেন আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের অতিরিক্ত পরিচালক দিপ্তী রানী হাজরা ও ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টে বিভাগে অতিরিক্ত পরিচালক ইস্তেক মাল হোসেন। সোমবার (২২ মে) বাংলাদেশ ব্যাংকের যোগাযোগ ও প্রকাশনা বিভাগ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দিপ্তী রানী হাজরা ১৯৯৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। তিনি ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

দিপ্তী রানী হাজরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ থেকে বি. কম (অনার্স) সহ এম. কম. (ফিন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস্ থেকে ডিনস্ অ্যাওয়ার্ডসহ এমবিএ ডিগ্রি অর্জন করেন।

বাংলাদেশে ব্যাসেল-২ ও ব্যাসেল-৩ বাস্তবায়নের মূল নীতিমালাসহ সব সহায়ক নীতিমালা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের স্বীকৃতি স্বরূপ ২০১২ সালে বাংলাদেশ ব্যাংক এমপ্লয়িজ রিকগনিশন অ্যাওয়ার্ড’ অর্জন করেন।

ইস্তেকমাল মাল হোসেন: তিনিও ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগ দেন। এরপর বাংলাদেশ ব্যাংকের বগুড়া অফিসের পর যথাক্রমে প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগ, ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং সর্বশেষ ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টে দায়িত্ব পালন করেন। তিনি ‘বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলে’ নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দুইবার দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
জেডএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।