ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

ব্যাংকিং

বন্যায় ক্ষতিগ্রস্তদের ঋণ শোধের সময় বাড়ল ৩ মাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
বন্যায় ক্ষতিগ্রস্তদের ঋণ শোধের সময় বাড়ল ৩ মাস

ঢাকা: দেশে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ পরিশোধ ও সমন্বয়ে বাড়তি সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনা অনুযায়ী, বন্যার কারণে প্লাবিত কয়েকটি জেলার কৃষি এবং সিএমএসএমই খাতের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাগণের নির্ধারিত সময়ে ঋণের কিস্তি পরিশোধ ও সমন্বয়ে তিন মাস অতিরিক্ত সময় পাচ্ছেন।

রোববার (২০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার প্রজ্ঞাপন জারি করেছে।

ক্ষতিগ্রস্ত ঋণগ্রহীতাদের ঋণ পরিশোধ ও সমন্বয় সহজীকরণের লক্ষ্যে চলতি বছরের আগস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে প্রদেয় ঋণের কিস্তিসমূহ সংশ্লিষ্ট ঋণের মেয়াদ শেষ হওয়ার পরবর্তী তিন মাসের মধ্যে পরিশোধ করতে হবে। এছাড়াও গত আগস্ট থেকে অক্টোবর মাসের মধ্যে সমন্বয়যোগ্য ঋণের সমন্বয়ের মেয়াদ তিন মাস বৃদ্ধি করা যাবে।

তবে, গ্রাহকগণ প্রকৃতই বন্যায় ক্ষতিগ্রস্ত কিনা তা ফাইন্যান্স কোম্পানিসমূহ স্বীয় উদ্যোগের মাধ্যমে নিশ্চিত করতে হবে। তবে কোনো গ্রাহক গ্রহণ নতুন সুবিধা নিতে সম্মত না হলে পূর্ব নির্ধারিত পরিশোধসূচী অনুযায়ী ঋণের কিস্তি পরিশোধ বা ঋণ সমন্বয় করতে পারবেন। বিলম্বে পরিশোধিত অর্থের উপর নিয়মিত সুদ ব্যতীত অন্য কোনো প্রকার দণ্ড সুদ বা অতিরিক্ত সুদ বা অতিরিক্ত মুনাফা কিংবা বিলম্ব ফি আদায় করা যাবে না।

বাংলাদেশ সময়: ২৩৫০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
জেডএ/এমজে

 
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।