ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

বাংলাদেশ ফুটবল দল নেপালে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৩
বাংলাদেশ ফুটবল দল নেপালে

ঢাকা: এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাইপর্ব উপলক্ষে নেপাল পৌঁছেছে বাংলাদেশ ফুটবল দল। সোমবার দুপুরে রওয়ানা দিয়ে বিকালেই নেপাল পৌছান জাতীয় দলের সদস্যরা।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমান বন্দরে বাংলাদেশ দলকে স্বাগত জানান অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের (এএনএফএ) কর্মকর্তারা।

২-৬ মার্চ কাঠমন্ডুর দশরথ স্টেডিয়ামে অনুষ্ঠেয় ‘ডি’ গ্রুপের বাছাই পর্বের লড়াইয়ে অবতীর্ণ হবে বাংলাদেশ।
 
এএফসি চ্যালেঞ্জকাপে এর আগে তিনবার অংশগ্রহণ করে বাংলাদেশ। এর মধ্যে দু’বার চূড়ান্ত পর্বে খেললেও অপর আসরটিতে ব্যর্থ হয়েছিল লাল-সবুজরা। ২০০৬ সালে ঢাকায় অনুষ্ঠিত চ্যালেঞ্জকাপে কোনো বাছাই পর্ব না থাকাতে বাংলাদেশ সরাসরি চূড়ান্ত পর্বে খেলে। স্বাগতিকরা গ্রুপ পর্বের গ-ি পেরিয়ে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছেছিল।
 
অন্যদিকে ২০০৯ সালে টুর্নামেন্টের বাছাই পর্বে মিয়ানমারের কাছে হারলেও কম্বোডিয়া ও ম্যাকাওকে হারিয়ে বাংলাদেশ গ্রুপ রানার্সআপ হয়। ব্রাজিলিয়ান কোচ ডিডোর নেতৃত্বে সেরা রানার্সআপ হিসেবে বাংলাদেশ চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পায়। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে তাজিকিস্তানকে ২-১ গোলে হারালেও মিয়ানমার এবং স্বাগতিকদের কাছে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নেয় বাংলাদেশ।

২০১১ সালে অনুষ্ঠিত চ্যালেঞ্জকাপের তৃতীয় আসরের বাছাই পর্ব পেরুতে পারেনি বাংলাদেশ। মিয়ানমারে অনুষ্ঠিত ওই আসরে ফিলিস্তিন ও ফিলিপাইনের কাছে বিধ্বস্ত হলেও স্বাগতিকদের বিপক্ষে ২-০ গোলের সান্ত¡নাসূচক জয় পায় বাংলাদেশ।
 
এবার চতুর্থ আসরের বাছাই পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন, নেপাল ও নর্দার্ন ম্যারিয়ানা আইল্যান্ড। চ্যালেঞ্জ কাপের আগের মুখোমুখিতে ফিলিস্তিনের বিপক্ষে কোনো জয় নেই বাংলাদেশের।
যুদ্ধবিধ্বস্ত দেশটির বিপক্ষে একটি করে হার ও ড্র রয়েছে লাল-সবুজদের। অপর দল নেপালের বিপক্ষে সাম্প্রতিক সময়ে জয়ের রেকর্ড নেই বাংলাদেশের।   ২০১১ সালে দিল্লি সাফ ফুটবলে নেপালের কাছে ১-০ গোলে হারে কোচ রবার্ট রুবচিচের দল।   গতবছর এএফসি অনূর্ধ্ব-২২ ফুটবলে নেপালের কাছে ৪-১ গোলে হার মানে বাংলাদেশ। এছাড়া গত বছরেই নেপালের পোখরাতে অনুষ্ঠিত একটি টুর্নামেন্টে বাংলাদেশ অলিম্পিক দল হার নিয়ে দেশে ফেরে।   অপরদিকে এএফসি বাছাইপর্বে নর্দার্ন ম্যারিয়ানা আইল্যান্ডের বিপক্ষে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

‘ডি’- গ্রুপে নিজেদের উদ্বোধনী ম্যাচে ২ মার্চ দুপুর ২.৩০ টায় ফিলিস্তিনের মুখোমুখি হবে বাংলাদেশ। গ্রুপের পরবর্তী ম্যাচে ৪ মার্চ বাংলাদেশ স্বাগতিক নেপাল ও ৬ মার্চ নর্দার্ন ম্যারিয়ানা আইল্যান্ডের বিপক্ষে লড়বে  সুজন-মামুনল-শাকিলরা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ২৫ ফেব্রুয়ারি, ২০১৩
এএইচবি/এফএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa