ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

ব্যাংকিং

উদ্বোধনী ম্যাচে শক্তিশালী ফিলিস্তিনের মুখোমুখি বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, মার্চ ১, ২০১৩
উদ্বোধনী ম্যাচে শক্তিশালী ফিলিস্তিনের মুখোমুখি বাংলাদেশ

ঢাকা: এএফসি চ্যালেঞ্জ কাপের বাছাইপর্বে শনিবার নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী ফিলিস্তিনের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ।

‘ডি’ গ্রুপের বাছাইপর্বের উদ্বোধনী দিনে বাংলাদেশ ও ফিলিস্তিন কাঠমন্ডুর দশরথ স্টেডিয়ামে মোকাবিলা করবে।

ম্যাচটি মাঠে গড়াবে স্থানীয় সময় বেলা দুইটায়।

চ্যালেঞ্জ কাপের বাছাইপর্বে এ পর্যন্ত ফিলিস্তিনের সঙ্গে দু’বার মুখোমুখি হয়েছে লাল-সবুজ জার্সিধারীরা। ফলাফল অবশ্য বাংলাদেশের প্রতিকূলে। ২০০৬ সালের বাছাইপর্বে ১-১ গোলে ড্র করতে সক্ষম হলেও ২০১১ সালে মিয়ানমারে অনুষ্ঠিত দ্বিতীয় লড়াইয়ে ২-০ ব্যবধানে হারতে হয় বাংলাদেশকে।

এদিকে ফিলিস্তিনের মুখোমুখি হওয়ার আগে শুক্রবার সকালে বাংলাদেশ দল কাঠমন্ডুর আর্মড পুলিশ হেডকোয়ার্টার মাঠে তাদের শেষদিনের প্রস্ততি সেরে নেয়। স্ট্রেচিংয়ের পর ফুটবলারদের ট্যাকটিক্যাল সেশন করান ডাচ কোচ লোডউইক ডি ক্রুইফ। সন্ধ্যায় শিষ্যদের নিয়ে আরো একদফা ট্যাকটিক্যাল সেশনে অংশ নেওয়ার কথা রয়েছে তাঁর।

শনিবারের লড়াই সম্পর্কে ক্রুইফ বলেন,‘আমরা ভারতের বিপক্ষে ফিলিস্তিনের ম্যাচটি দেখেছি। তারা খুবই উঁচু মানের দল। বেশ কিছু প্রতিভাবান খেলোয়াড়ও রয়েছে তাদের। যারা ম্যাচের পার্থক্য গড়ে দিতে সক্ষম। ‘ তবে শিষ্যদের ওপর আস্থা হারাচ্ছেন না এই ডাচ কোচ,‘আজ খেলোয়াড়দের শরীর ও মনে চাপের বিষয়টি আমি অনুভব করেছি। এটা ভাল লক্ষ্মণ। বোঝাই যাচ্ছে তারা ম্যাচ নিয়ে ভাবছে। দলের প্রত্যেকেই একাদশে সুযোগ পেতে যান। খেলোয়াড়রা লড়াইয়ের জন্য প্রস্তুত ১৬ কোটি বাংলাদেশিকে জয় উপহার দিতে প্রতিজ্ঞাবদ্ধ। ’

এদিকে বাছাইপর্বের এই লড়াইয়ের আগে বাংলাদেশ কোনো প্রস্ততি ম্যাচ খেলার সুযোগ না পেলেও বৃহস্পতিবার ভারতের বিপক্ষে প্রস্ততি ম্যাচ খেলে ফিলিস্তিন। ম্যাচটিতে ২৬ বছর বয়সী মিডফিল্ডার আশরাফ নুমান আলফাঘরার হ্যাট্টিকে তারা ৪-২ গোলে হারায় ভারতকে।

গ্রুপ পর্বের এই লড়াইয়ে চ্যাম্পিয়ন হয়েই পরবর্তী রাউন্ডে যেতে চান ফিলিস্তিনের কোচ জামাল মাহমুদ। তিনি বলেন,‘আমাদের দলের সেরা ৩-৪ খেলোয়াড় বিদেশে লিগ খেলায় আসতে পারেননি। তবে আমরা এখানে জয় পেতেই এসেছি। গ্রুপের সেরা হয়েই কোয়ালিফাই করতে চাই। ’

গ্রুপ পর্বে নেপাল ও বাংলাদেশের বিপক্ষে লড়াইয়ের কথা উল্লেখ করে জামাল মাহমুদ বলেন,‘নেপাল ভাল দল। কিন্তু সর্বশেষ লড়াইয়ে তাদেরকে আমরা ২-০ ব্যবধানে হারিয়েছি। তবে সত্যি বলতে কী, বাংলাদেশের শক্তি সম্পর্কে ভাল ধারণা নেই আমার। ’  

বাংলাদেশ সম্পর্কে ফিলিস্তিন কোচের ভাল ধারণা না থাকলেও প্রতিপক্ষের শক্তি সম্পর্কে ঠিকই ধারণা পেয়ে গেছে লাল-সবুজরা। সার্কের সবচেয়ে শক্তিশালী ভারতকে যে দলটি ৪-২ ব্যবধানে হারাতে পারে তাদের সম্পর্কে বেশি কিছু জানার দরকার নেই সুজন-মামুনুল-শাকিলদের।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, ০১ মার্চ, ২০১৩
এএইচবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa