ঢাকা, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

ব্যাংকিং

রিজার্ভ চুরির আগে বাংলাদেশ ব্যাংকে এসেছিলেন বিদেশি কর্মকর্তা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৬
রিজার্ভ চুরির আগে বাংলাদেশ ব্যাংকে এসেছিলেন বিদেশি কর্মকর্তা!

ঢাকা: দিন যাচ্ছে আর ক্রমেই ঘনীভূত হচ্ছে রহস্য। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় বেরিয়ে আসছে চাঞ্চল্যকর সব তথ্য।

হ্যাকারদের সঙ্গে ফিলিপাইনের একটি ব্যাংকের এক কর্মকর্তা ছাড়াও জড়িত থাকতে পারেন ইন্ডিয়ান রিজার্ভ ব্যাংকের এক কর্মকর্তাও!
 
বাংলাদেশ ব্যাংক, সরকারের তদন্ত কমিটি ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের মধ্যে ঘুরপাক খাচ্ছে নানান তথ্য। তারা খোঁজ-খবর নিচ্ছেন চুরির আগে কারা বাংলাদেশ ব্যাংকে এসেছিলেন, গিয়েছিলেন সংশ্লিষ্ট বিভাগে।
 
রিজার্ভ হ্যাকিংয়ের এক সপ্তাহ আগে বাংলাদেশে এসেছিলেন ইন্ডিয়ান রিজার্ভ ব্যাংকের একজন কর্মকর্তা। আর ওই কর্মকর্তা কেন্দ্রীয় ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগ ও বাজেট অ্যান্ড অ্যাকাউন্টিং বিভাগে গিয়েছিলেন।
 
বিধান অনুযায়ী, সংশ্লিষ্ট কর্মকর্তাদের বাইরে এই দু’টি বিভাগে কারও যাওয়ার সুযোগ নেই। যাওয়ার জন্য অনুমতি থাকতে হয় কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তার। ইন্ডিয়ান রিজার্ভ ব্যাংকের ওই কর্মকর্তাকে প্রবেশের অনুমতি দিয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তাই।
 
বাংলাদেশ ব্যাংক ও তদন্ত সংশ্লিষ্ট একাধিক সূত্র ইন্ডিয়ান রিজার্ভ ব্যাংকের ওই কর্মকর্তার প্রবেশ ও এতে একজন জ্যেষ্ঠ কর্মকর্তার অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
 
চলতি বছরের ৫ ফেব্রুয়ারি সিস্টেম হ্যাক করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ফিলিপাইন ও শ্রীলঙ্কায় ১০ কোটি ডলার সরানো হয়।
 
এ কারণে চলতি বছরের ১৫ মার্চ পদত্যাগ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। অব্যাহতি দেওয়া হয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম ও বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নরকে।
 
এ ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনের নেতৃত্বে গঠন করা হয়েছে ৩ সদস্যের তদন্ত কমিটি। ঘটনার ৪০ দিন পর মতিঝিল থানায় একটি মামলা করা হয়েছে। এছাড়া বিষয়টি তদন্ত করছে দেশের সিআইডিসহ দেশি-বিদেশি কয়েকটি গোয়েন্দা সংস্থা।
 
বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
এসই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa