ঢাকা, শনিবার, ৩০ আশ্বিন ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

সুইজারল্যান্ড গেলেন বাংলাদেশ ব্যাংক গভর্নর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪১ ঘণ্টা, মে ৯, ২০১৬
সুইজারল্যান্ড গেলেন বাংলাদেশ ব্যাংক গভর্নর

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির সুইজারল্যান্ড গেছেন। রোববার (৮ মে) রাতে গর্ভনরের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করেন।

গর্ভনরের সফর সঙ্গী হয়েছেন বাংলাদেশ ব্যাংকের আইটি অপারেশন্স অ্যান্ড কমিউনিকেশন্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক কাজী নাছির আহমেদ, অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক বদরুল হক খান ও বাংলাদেশ ফাইন্যান্সশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের উপ-পরিচালক আবদুল রব।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভঙ্কর সাহা বাংলানিউজকে বলেন, রোববার রাতে গভর্নরসহ চার সদস্যের একটি প্রতিনিধি দল সুইজারল্যান্ড গেছেন। প্রতিনিধি দলটি আগামী মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক ও সুইফট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে রিজার্ভের অর্থ চুরি ও তা আদায়ের বিষয়টি গুরুত্ব পাবে।

এ ঘটনায় ফেডারেল রিজার্ভ ও সুইফট কর্তৃপক্ষের দায় নিরুপণ নিয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা মূলত ত্রিপক্ষীয় বৈঠক। এখানে রিজার্ভ চুরি ইস্যুতে সার্বিক বিষয়েই আলোচনা হবে।

সুইজারল্যান্ড যাওয়ার আগে সকালে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করতে সচিবালয়ে এসেছিলেন ড. ফজলে কবির। এসময় তিনি বলেন, সুইজারল্যান্ড যাওয়ার বিষয়টি মন্ত্রীকে অবহিত করতে এসেছিলাম।

চলতি বছরের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রক্ষিত বাংলাদেশের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন বা ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়। এর মধ্যে অর্থ স্থানান্তরের পাঁচটি আদেশের মাধ্যমে ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায় ফিলিপাইনে।

আর বাকি ২ কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায় এবং এই অর্থ ফেরত আনাও সম্ভব হয়। তবে ফিলিপাইনে যাওয়া অর্থের মধ্যে কিছু অর্থ উদ্ধার সম্ভব হলেও আইনি জটিলতায় তা এখনও ফেরত আনা যায়নি।

বাংলাদেশ সময়: ০৪৩৯ ঘণ্টা, মে ০৮, ২০১৬
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa