ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন আনছে ‘সুইফট’

শাহেদ ইরশাদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ২৪, ২০১৬
নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন আনছে ‘সুইফট’

ঢাকা: বাংলাদেশ ব্যাংকসহ বিশ্বের আরও কয়েকটি দেশে সাইবার আক্রমণ করে অর্থ স্থানান্তরের ঘটনায় নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে আর্ন্তজাতিক নিরাপদ আর্থিক বার্তা সরবহকারী প্রতিষ্ঠান সুইফট।

চলতি বছরের ২০ মে ‘কাস্টমার কমিউনিকেশন: কো অপারেটিং অন সাইবার সিকিউরিটি’ শীর্ষক একটি চিঠি ইস্যু করে গ্রাহকদের কাছে পাঠিয়েছে সুইফট।

 
এতে বলা হয়, সাম্প্রতিককালে প্রতারণার মাধ্যমে স্থানীয় প্রযুক্তির নিরাপত্তা ভেঙে কয়েকটি ‘ভ‍ুয়া’ পরিশোধের ঘটনা গ্রাহকদের অবহিত করা হয়েছে।
‘আমরা আপনাদের আবারও নিশ্চিত করতে চাই, সুইফট নেটওয়ার্ক, সেবা এবং সফটওয়্যার এ ধরনের ঘটনার সঙ্গে আপোষ করেনি। যদিও গ্রাহকরা তাদের নিজস্ব পরিবেশের নিরাপত্তার জন্য দায়ী। ’

‘নিরাপত্তা আমাদের শীর্ষ অগ্রাধিকার,’ উল্লেখ করে সুইফট বলছে, এ জন্য শিল্প মালিক সমন্ধয়ে গ্রাহকদের সাহায্য নিয়ে সাইবার আক্রমণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়েছে।

সম্প্রতি কয়েকটি সাইবার আক্রমণের ঘটনার পরিপ্রেক্ষিতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। একই সঙ্গে আরও নির্দিষ্ট ব্যবস্থায় গ্রাহকের প্রয়োজন নিশ্চিত করা ও সাইবার ঝুঁকি কমানোরও উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ বছরের ৪ ফেব্রুয়ারি ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়ক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার হাতিয়ে নেয় সাইবার সন্ত্রাসীরা।

এ ঘটনায় অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গঠিত তদন্ত কমিটির প্রধান বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন প্রাথমিকভাবে ‘সুইফট’কেই দায়ী করেছেন।

বাংলাদেশ ব্যাংকের আগে ২০১৫ সালের ১২ জানুয়ারি সুইফট’র মাধ্যমে ইকুইডরের ব্যাংক ‘ব্যানকো  ডেল অস্ট্রো’ থেকে মার্কিন যুক্তরাস্ট্রের সান ফ্রানসিস্কো ভিত্তিক ওয়েল ফারগো ব্যাংককে অর্থ স্থানান্তরের কয়েকটি নির্দেশনা পাঠানো হয়।

এর আগে নিউইর্য়ক ভিত্তিক সিটি ব্যাংকও ভুয়া নির্দেশনায় ১৮ লাখ ডলার স্থানান্তর করে সুইফট’র মাধ্যমে। এ তিনটি ঘটনায় তাদের নেটওয়ার্ক ব্যবহার হওয়া ‘সুইফট’ নিরাপত্তা ব্যবস্থায় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে।

‘সোসাইপি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমেউনিকেশন (সুইফট)’ আর্ন্তজাতিকভাবে নিরাপদ আর্থিক বার্তা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান।
তাদের নেটওয়ার্ক ব্যবহার করছে বিশ্বের ২০০ টির বেশি দেশের ১১ হাজার ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, মে ২৪, ২০১৬
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa