ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ব্যাংকিং

দেশে কর্মসংস্থান সৃষ্টিতে ২৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৮
দেশে কর্মসংস্থান সৃষ্টিতে ২৫ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক বিশ্বব্যাংক

ঢাকা: বাংলাদেশে গুণগত কর্মসংস্থান সৃষ্টি ও সংস্কার কার্যক্রম সহায়তায় ২৫০ মিলিয়ন (২৫ কোটি) ডলারের ঋণ অনুমোদন করেছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। ‘প্রগ্রামাটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট’-এর আওতায় বাংলাদেশ এ সহায়তা দেওয়া হচ্ছে।

বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) বাংলাদেশকে ৩০ বছর মেয়াদি এ ঋণ দেবে। এর গ্রেস পিরিয়ড পাঁচ বছর।

 

বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) উন্নয়ন নীতি কার্যক্রম বিষয়ক এ ঋণ অনুমোদন করে সংস্থাটি।

এর লক্ষ্য হলো- নারী, তরুণ, সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীসহ সাধারণ নাগরিকদের জন্য অধিকতর এবং অপেক্ষাকৃত ভালো কর্মসংস্থান সৃষ্টির বাধাগুলো দূর করতে শক্তিশালী নীতি ও প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরিতে বাংলাদেশকে সহায়তা।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশে ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রবৃদ্ধি সত্ত্বেও সাম্প্রতিক বছরগুলোতে কর্মসংস্থান সৃষ্টির গতি ধীর হয়েছে এবং যা তৈরি পোশাক খাতে প্রায় স্থবির হয়ে আছে। কর্মসংস্থান বৃদ্ধির হার ২০০৩-১০ সাল সময়কালের ২.৭ শতাংশ থেকে কমে ২০১০-১৬ সময়কালে ১.৮ শতাংশ হয়েছে। পিছিয়ে থাকা অঞ্চলের শ্রমিক এবং তরুণরা গুণগত মানের কর্মসংস্থানে প্রবেশের ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে পড়ছে। জলবায়ু পরিবর্তন কর্মসংস্থানের চ্যালেঞ্জকে আরও  বাড়িয়ে দিচ্ছে। যার মোকাবিলায় অকৃষি খাতে উল্লেখযোগ্য হারে কর্মসংস্থান বাড়ানোর প্রয়োজন।

এ বিষয়ে বাংলাদেশ, ভুটান ও নেপালে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, বাংলাদেশ প্রবৃদ্ধি ত্বরান্বিত করা ও দারিদ্র্য কমানোর ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। কিন্তু কর্মসংস্থান বৃদ্ধির হার অর্থনৈতিক প্রবৃদ্ধির সঙ্গে সমান তালে এগোয়নি। বাংলাদেশের জন্য অধিকতর এবং গুণগত কর্মসংস্থান সৃষ্টি, উচ্চমধ্যম আয়ের মর্যাদায় উন্নীত হওয়ার একটি পূর্বশর্ত।

তিনি বলেন, প্রতি বছর ২.২ মিলিয়ন তরুণের জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে হবে এবং শ্রম বাজারে আরও বেশি নারীকে আকৃষ্ট করতে হবে। তাছাড়া এই অর্থায়নটি বাণিজ্য ও বেসরকারি বিনিয়োগ উজ্জীবিত করার সংস্কারে ও শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা জোরদারে।

সংস্থাটির লিড ইকোনমিস্ট ও টাস্ক টিম লিডার টমাস ফারোল বলেন, এই কর্মসূচি শ্রমক্ষেত্র তৈরি করবে। বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থানের গুণগত মান উন্নয়ন, বিভিন্ন অভিঘাত মোকাবিলায় সক্ষমতা বৃদ্ধি এবং নারী, তরুণ ও অভিবাসীদের কর্মসংস্থানের সুযোগ নিশ্চিত করতে সাহায্য করবে। এছাড়া  নারী, তরুণ ও প্রবাসী অভিবাসীদের অপেক্ষাকৃত ভালো কর্মসংস্থানের জন্য উপযোগী করে তুলতে এই কর্মসূচি তাদের বাজার-চাহিদা অনুযায়ী দক্ষতা তৈরিতে সাহায্য করবে।

কর্মজীবী মায়েদের জন্য শিশু পরিচর্যা কেন্দ্রের প্রাপ্যতা বাড়ানো এবং নারী ও যুব সম্প্রদায়কে প্রশিক্ষণ ও কর্মসংস্থান সেবা দেওয়ার মাধ্যমে এই কর্মসূচি আরও অধিত সংখ্যক নারীকে শ্রমবাজারেও যুক্ত করবে।

স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাংক বাংলাদেশকে ৩০ বিলিয়ন ডলারের অনুদান ও সুদমুক্ত ঋণের প্রতিশ্রুতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৮
জিসিজি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।