ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

করোনায় ক্ষতিগ্রস্ত দুগ্ধ খামারিদের ঋণ দেবে রূপালী ব্যাংক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, মে ৪, ২০২০
করোনায় ক্ষতিগ্রস্ত দুগ্ধ খামারিদের ঋণ দেবে রূপালী ব্যাংক

ঢাকা: দেশে বর্তমানে ১২ লাখ দুগ্ধ খামারের সঙ্গে এক কোটি মানুষ জড়িত। এসব খামারে বছরে প্রায় এক কোটি মেট্রিক টন দুধ উৎপাদিত হয়। এসব দুধের একটা বড় অংশ যায় দুধ প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠানগুলোতে। বাকি অংশ যায় মিষ্টির দোকান ও হোটেল-রেস্তোরাঁয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সারাদেশ কর্যত লকডাউন থাকায় চরম বিপাকে পড়েছেন দুগ্ধ খামারিরা।

সারাদেশের ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন বন্ধ থাকায় দুধের চাহিদা একেবারেই নেই। তাই অধিকাংশ খামারি তাদের উৎপাদিত দুধ বিক্রি করতে পারছেন না।

ফেলে দিতে হচ্ছে কোটি কোটি টাকার দুধ। সেইসঙ্গে গো-খাদ্যের মূল্য বাড়ায় প্রতিদিনই লোকসান গুনতে হচ্ছে খামারিদের।

এ পরিপ্রেক্ষিতে সোমবার (০৪ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে রূপালী ব্যাংক জানায়, দুগ্ধ শিল্পকে টিকিয়ে রাখতে খামারিদের পাশে এসে দাঁড়িয়েছে রাষ্ট্রায়ত্ব রূপালী ব্যাংক লিমিটেড। দুগ্ধ খামারিদের মাঝে দুধ থেকে ঘি বানানোর জন্য ঋণ বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে। সহজ শর্ত ও স্বল্প সুদের এই ঋণ গ্রহণ করে দুগ্ধ খামারিরা উৎপাদিত দুধ থেকে ঘি বানিয়ে সংরক্ষণ করতে পারবেন। ফলে তাদের আর দুধ ফেলে দিতে হবে না।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, করোনা মহামারিতে যখন দেশের দুগ্ধ শিল্প বন্ধ প্রায়, আমাদের প্রান্তিক গোয়ালারা যখন অসহায়, তখন আমরা অ্যাগ্রো খাতে দুধ থেকে ঘি বানানোর জন্য ঋণ দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছি।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, মে ০৪, ২০২০
এসই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa