ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

ইডিএফ ঋণের সুদহার ১.৭৫ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
ইডিএফ ঋণের সুদহার ১.৭৫ শতাংশ

ঢাকা: রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে ঋণের সুদহার কমিয়ে ১ দশমিক ৭৫ শতাংশ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংককে দিতে হবে ৭৫ শতাংশ, আর যে ব্যাংক বিতরণ করবে তারা রাখবে ১ শতাংশ।

২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত বিতরণ করা ঋণের ক্ষেত্রে গ্রাহকরা এই সুবিধা পাবেন।

বুধবার (২৮ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে অনুমোদিত সব ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, চলমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে রপ্তানি উন্নয়ন তহবিলের ঋণের সুদহার গ্রাহক পর্যায়ে ১ দশমিক ৭৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। সিদ্ধান্ত মোতাবেক সকল অনুমোদিত ডিলার ব্যাংক আয়ের ০.৭৫ শতাংশ বাংলাদেশ ব্যাংককে পরিশোধ করবে। বাকি ১ শতাংশ সুদ পাবে ঋণ বিতরণকারী ব্যাংক।

ঋণ বিতরণের অন্যান্য শর্তাবলী অপরিবর্তিত থাকবে। প্রজ্ঞাপন জারির দিন থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। মহামারির সময়কার ক্ষতি পুষিয়ে নিয়ে রপ্তানি বাণিজ্য বাড়াতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ২০১৯ সালের ১৯ নভেম্বর এক প্রজ্ঞাপন জারি করে রপ্তানি উন্নয়ন তহবিল থেকে নেওয়া ঋণের সুদহার ২ শতাংশ নির্ধারণ করেছিল বাংলাদেশ ব্যাংক। তখন বাংলাদেশ ব্যাংক পেতো ১ শতাংশ আর ঋণ বিতরণকারী ব্যাংক পেতো ১ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa