ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

পরিচালক-এমডিদের নিজ-পারিবারিক ব্যবসার হিসাব দিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
পরিচালক-এমডিদের নিজ-পারিবারিক ব্যবসার হিসাব দিতে হবে

ঢাকা: দেশে সব তফসিলি ব্যাংকের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও নিম্নের দুই স্তরের কর্মকর্তাদের নিজ নিজ ও পারিবারিক ব্যবসায়িক স্বার্থ সংশ্লিষ্টতার বিবরণী ব্যাংকে জমা দিতে হবে।  

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি সার্কুলার জারি করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

 

এতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৮ ধারার উপধারা (২) এ বর্ণিত বিধান মোতাবেক ব্যাংক-কোম্পানির প্রত্যেক পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কোনো কর্মকর্তাকে স্ব স্ব বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণ এবং পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণ লিখিতভাবে পরিচালনা পর্ষদের কাছে বার্ষিক ভিত্তিতে দিতে হবে মর্মে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইনের ওই বিধান পরিপালনের লক্ষ্যে প্রত্যেক ব্যাংক-কোম্পানির পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা ও তার নিম্নতর দুইস্তর পর্যন্ত কর্মকর্তারাকে স্ব স্ব বাণিজ্যিক, আর্থিক, কৃষি, শিল্প এবং অন্যান্য ব্যবসার নাম, ঠিকানা ও অন্যান্য বিবরণ এবং পারিবারিক ব্যবসায়িক স্বার্থসংশ্লিষ্টতার বিবরণ প্রতি পঞ্জিকা বছর শেষে পরবর্তী বছরের ২০ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে দাখিল করতে হবে।  

তবে, ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত বছরের জন্য এতদ্সংক্রান্ত বিবরণীসমূহ চলতি বছরের ২৮ ফেব্রুয়ারির মধ্যে ব্যাংকে দাখিল করা যাবে। দাখিলকৃত বিবরণীসমূহ তৎপরবর্তী পর্ষদ সভায় উপস্থাপন করতে হবে এবং ব্যাংক-কোম্পানি কর্তৃক এই বিবরণীসমূহ যথাযথভাবে সংরক্ষণ নিশ্চিত করতে হবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ০৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২১
এসই/জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa