ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

পাট শিল্পে আর্থিক প্রতিষ্ঠানের ঋণ ব্লক হিসাবে স্থানান্তরের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
পাট শিল্পে আর্থিক প্রতিষ্ঠানের ঋণ ব্লক হিসাবে স্থানান্তরের নির্দেশ ...

ঢাকা: পাট শিল্পের আর্থিক প্রতিষ্ঠানের ঋণ ব্লক হিসাবে স্থানান্তরের জন্য দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে ২০২০ সালের ১৭ ডিসেম্বর জারি করা আদেশটিও ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

আদেশে বলা হয়েছে, পাটখাতের প্রতিটি কেসের গুণাগুণ বিবেচনায় নিয়ে আর্থিক প্রতিষ্ঠান কাস্টমার সম্পর্কের ভিত্তিতে ব্যাংক ঋণের সুদ-মুনাফা ও আবশ্যকীয় ক্ষেত্রে আসল বা এর অংশ বিশেষ ২০২০ সালের ৩০ জুন ভিত্তিক ব্লক অ্যাকাউন্টে স্থানাস্তর পূর্বক দুই বছরের মোরাটোরিয়াম সুবিধাসহ দশ বছরে পরিশোধের সুবিধা প্রদান করতে হবে। তবে উপরোক্ত স্মারকের আওতায় ব্লক সুবিধা প্রদানোত্তর বিতরণ করা ঋণের ক্ষেত্রে পুনরায় ব্লক সুবিধা দেওয়া হলে সেক্ষেত্রে মোরাটোরিয়াম সুবিধা হবে সর্বোচ্চ এক বছর। জাতীয় অর্থনীতিতে পাটখাতের অবদান বিবেচনায় রেখে পাটখাতের ঋণ গ্রহিতাদের ঋণ হিসাবের জন্য ব্লক সুবিধা প্রদানের ক্ষেত্রে ন্যূনতম ২ শতাংশ ডাউনপেমেন্ট আদায় নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
এসই/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa