ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

বাংলাদেশ ব্যাংকে ৭ মার্চের আলোচনা সভা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ৭, ২০২১
বাংলাদেশ ব্যাংকে ৭ মার্চের আলোচনা সভা অনুষ্ঠিত

ঢাকা: ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বাংলাদেশ ব্যাংকে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৭ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন গভর্নর ফজলে কবির।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

ফজলে কবির বলেন, বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন ঐতিহাসিক ৭ মার্চ।

তিনি বলেন, জাতির পিতার এ ভাষণ ছিল সমগ্র সংগ্রামী বাঙালি জাতির অনুপ্রেরণার অনির্বাণ শিখা, অফুরন্ত শক্তি ও অদম্য সাহস। বাঙালির বীরত্বপূর্ণ সংগ্রাম ও সশস্ত্র মুক্তিযুদ্ধে জাতির পিতার ঐতিহাসিক ভাষণের দিকনির্দেশনাই ছিল জাতীয় ঐক্য ও সংগ্রামের মূলমন্ত্র।

প্রধান আলোচক কথাসাহিত্যিক সেলিনা হোসেন অতি প্রাণবন্ত ভাষায় জাতির 
পিতার ৭ মার্চের ভাষণের বহুমাত্রিক গুরত্ব ব্যাখ্যা করেন। তিনি এ জন্য দেশি-বিদেশি বহু বিদগ্ধজনের উদ্ধৃতি তুলে ধরেন ও ভাষণের কালজয়ী ধারণাগুলো জানিয়ে শ্রোতাদের বিমুগ্ধ করেন।

তিনি বলেন, জাতির পিতার এই ঐতিহাসিক ভাষণ পরবর্তীকালে স্বাধীনতার সংগ্রামের বীজমন্ত্র হয়ে ওঠে। ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে জাতির পিতা যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, তার মধ্যে নিহিত ছিল অদম্য বাঙালির মুক্তির ডাক।

মুজিববর্ষ উদ্যাপন কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. নেছার আহাম্মদ ভূঁঞার সভাপত্বিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল, কাজী ছাইদুর রহমান ও এ কে এম সাজেদুর রহমান খান।

সকালে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন এবং বাংলাদেশ ব্যাংকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মুজিববর্ষ উদযাপন কমিটির নেতারা।

বঙ্গবন্ধু পরিষদের সদস্য আনোয়ারুল মোর্শেদের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে ৭ই মার্চের ভাষণ সংরক্ষেণর ওপর নির্মিত একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

সভায় স্বাগত বক্তব্য রাখেন মুজিববর্ষ উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ হোসেন। সভায় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক, মহাব্যবস্থাপক, মুজিববর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব এইচ এম দেলোয়ার হোসাইনসহ বিভিন্নস্তরের কর্মর্কতা ও কর্মচারী এবং বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ০৭, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa