ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

স্ত্রী-সন্তানসহ সাউথ বাংলার চেয়ারম্যানের ব্যাংক হিসাব জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
স্ত্রী-সন্তানসহ সাউথ বাংলার চেয়ারম্যানের ব্যাংক হিসাব জব্দ এসএম আমজাদ হোসেন

ঢাকা: অর্থ পাচার, বিএনপিকে অর্থায়নের অভিযোগে বেসরকারি খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন ও তার স্ত্রী-কন্যার ব্যাংক হিসাব জব্দ করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

সম্প্রতি বিএফআইইউ থেকে চিঠি পাঠিয়ে দেশে কার্যরত ব্যাংকগুলোকে ৩০ দিনের জন্য ব্যাংক হিসাব স্থগিত করার পাশাপাশি তিন কর্ম দিবসের মধ্যে ব্যাংক হিসাবের স্থিতি বিএফআইইউতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এসএম আমজাদ হোসেন ছাড়াও, তার স্ত্রী সুফিয়া আমজাদ ও তাদের কন্যা তাজরি আমজাদের ব্যাংক হিসাব জব্দ ও তথ্য চেয়ে চিঠি দিয়েছে বিএফআইইউ।
 
এর আগে চলতি বছরের ৫ জানুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশনে চিঠি পাঠিয়ে আমজাদ হোসেনের শেয়ার বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা আরোপের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক ও অনুসন্ধান দলের প্রধান গুলশান আনোয়ার প্রধান।  

চিঠিতে বলা হয়, আমজাদ হোসেন ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির চেষ্টা করছেন। শেয়ার বিক্রির অর্থ অবৈধ ভাবে বিদেশে পাচারের চেষ্টাও করেছেন।

এর আগে গত বছরের ১০ জানুয়ারি পুলিশের বিশেষ শাখায় চিঠি দিয়ে আমজাদ হোসেন ও তার স্ত্রী-সন্তানের বিদেশ যেতে নিষেধাজ্ঞা চেয়েছিল দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

তখন দুদকের চিঠিতে বলা হয়েছিল, সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যান এসএম আমজাদ হোসেনের বিরুদ্ধে বিদেশে অর্থ পাচার, বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের কর্মকান্ডে অর্থায়ন, ঋণ জালিয়াতিসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রাথমিক তদন্তে সত্যতা পেয়েছে দুদক।

এসব অভিযোগ তদন্তের স্বার্থে এসএম আমজাদ হোসেন, তার স্ত্রী সুফিয়া আমজাদ ও তাদের কন্যা তাজরিকে দেশ ছেড়ে অন্য কোথাও যাওয়ার বিষয়ে ইমিগ্রেশন পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে।
অভিযুক্তরা স্থল ও সমুদ্র বন্দর দিয়ে দেশ ছেড়ে পালাতে পারেন- এমন তথ্য থাকায় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইমিগ্রেশন পুলিশকে অনুরোধ জানিয়েছিল দুদক।

সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন নামে বেনামে ও বিভিন্ন ভূয়া প্রতিষ্ঠানের নামে ক্ষমতার অপপ্রয়োগ করে প্রায় ৬৬০ কোটি টাকার মতো ঋণ বিতরণ করেছেন।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২১
এসই/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa