ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

ক্ষুদ্র আমানতকারীদের রক্ষণাবেক্ষণ ফি বছরে একবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২১
ক্ষুদ্র আমানতকারীদের রক্ষণাবেক্ষণ ফি বছরে একবার

ঢাকা: ক্ষুদ্র আমানতকারীদের আমানত বৃদ্ধিতে উৎসাহিত করতে গ্রাহকের কাছ থেকে বছরে একবারের বেশি অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ ফি আদায় করতে পারবে না ব্যাংকগুলো। ২০২১ সালে যাদের অ্যাকাউন্টে ১০ লাখ টাকা পর্যন্ত স্থিতি থাকবে তারা এই সুবিধা পাবেন।

রোববার (১১ এপ্রিল) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতির প্রেক্ষিতে ক্ষুদ্র আমানতকারীদের আর্থিক প্রণোদনা দেওয়া ও আমানত বৃদ্ধিতে উৎসাহিত করার লক্ষ্যে ১০ লাখ টাকা পর্যন্ত গড় আমানত স্থিতিবিশিষ্ট সঞ্চয়ী হিসাবের বিপরীতে বছরে দুইবারের পরিবর্তে একবার অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণ ফি আদায় করার জন্য ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া যাচ্ছে। এ নির্দেশনা ২০২১ পঞ্জিকা বছরের জন্য প্রযোজ্য হবে।

এর আগে ২০১৯ সার্কুলারের মাধ্যমে ব্যাংকিং খাতে আমানত বৃদ্ধি এবং ক্ষুদ্র আমানতকারীদের ব্যাংকমুখী করার লক্ষ্যে গড় আমানত স্থিতির ওপর ভিত্তি করে সঞ্চয়ী হিসাবের বিপরীতে রক্ষণাবেক্ষণ ফি যৌক্তিকীকরণপূর্বক পুনঃনির্ধারণ করে দেওয়া হয়। ওই পুনঃনির্ধারিত হার অনুযায়ী ব্যাংকগুলো প্রতি ষাণ্মাসিকে একবার অর্থাৎ বছরে দুইবার একটি হিসাব থেকে রক্ষণাবেক্ষণ ফি আদায় করতে পারে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা,  এপ্রিল ১১ ,২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa