ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ব্যাংকিং

বৃহস্পতিবার থেকে পরিশোধ সেবা প্লাটফর্মে লেনদেনের নতুন সূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৭ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
বৃহস্পতিবার থেকে পরিশোধ সেবা প্লাটফর্মে লেনদেনের নতুন সূচি

ঢাকা: কোভিড-১৯ পরিস্থিতিতে ব্যাংকিং ও পরিশোধ সেবা কার‌্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে আন্ত:ব্যাংক লেনদেনের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (০৭ জুলাই) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (৮ জুলাই) থেকে নতুন সময়সূচিতে লেনদেন সম্পন্ন করা যাবে।

এতে বলা হয়েছে, দৈনন্দিন বিশেষ ব্যাংকিং সেবা দেওয়ার নিমিত্তে পরিশোধ প্লাটফর্মগুলোর কার‌্যক্রম নতুন সময়সূচিতে সম্পন্ন হবে।

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চ মূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) দুপুর ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) দুপুড় দেড়টার মধ্যে।

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) দুপুর ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বিকেল ৩টার মধ্যে।

উপযুক্ত দিনগুলোতে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের দু’টি সেশন আগের সময়সূচি অনুযায়ী চালু থাকবে। রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্টের মাধ্যমে সকাল ১০টা থেকে বিকেল আড়াইটা পর্যন্ত লেনদেন করা যাবে। তবে শুধুমাত্র কাস্টমস শুল্ক সংক্রান্ত করাদি, ফি, চার্জ প্রভৃতি ও আন্ত:ব্যাংক লেনদেন বিকেল সাড়ে ৩টা পর্যন্ত করা যাবে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর‌্যন্ত এই নির্দেশনা বহাল থাকবে।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
এসই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।