ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

টেকসই ব্যাংকের মর্যাদা পেল ১০ ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
টেকসই ব্যাংকের মর্যাদা পেল ১০ ব্যাংক

ঢাকা: দেশে কার্যরত ১০টি ব্যাংককে টেকসই ব্যাংক ও পাঁচটি আর্থিক প্রতিষ্ঠানকে টেকসই আর্থিক প্রতিষ্ঠানের মর্যাদা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। চারটি সূচকের ওপর ভিত্তি করে এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এই মর্যাদা দেওয়া হয়।

গত সপ্তাহে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট থেকে টেকসই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নাম প্রকাশ করা হয়েছে।

টেকসই ব্যাংকের মর্যাদা পাওয়া ব্যাংকগুলো হলো- আল আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রাইম ব্যাংক, সিটি ব্যাংক ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।

আর্থিক প্রতিষ্ঠানগুলো হলো- হজ্ব ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, সৌদি বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড এগ্রিকালচারাল ইনভেস্টমেন্ট কোম্পানি ও ইউনাইটেড ফাইন্যান্স।

বাংলাদেশ ব্যাংক চারটি সূচকের ওপর ভিত্তি করে এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে টেকসই মর্যাদা দিয়েছে। সূচকগুলো হচ্ছে- সাসটেইনেবল ফাইন্যান্স ইন্ডিকেটর, গ্রিন রি-ফাইন্যান্স, কর্পোরেট স্যোশাল রেসপনসিবিলিটি ও কোর ব্যাংকিং সাসটেইনেবিলিটি।

বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক খোন্দকার মোরশেদ মিল্লাত বলেন, ব্যাংকগুলোর পাঠানো তথ্য ও কেন্দ্রীয় ব্যাংকের আটটি বিভাগের তথ্য যাচাই-বাছাই করে এই মান নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২১
এসই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa