ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

করোনায় কমেছে ব্যাংকের নতুন নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
করোনায় কমেছে ব্যাংকের নতুন নিয়োগ

ঢাকা: করোনা মহামারিতে চাকরিতে নিয়োগ প্রক্রিয়া ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়েছে। এ কারণে বাংলাদেশের ব্যাংকগুলোতে নতুন কর্মী নিয়োগ আশঙ্কাজনকভাবে কমেছে।

২০১৯ সালে নতুন নিয়োগের প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ সেখানে ২০২০ সালে নতুন নিয়োগের প্রবৃদ্ধি হয়েছে ১ দশমিক ৩৩ শতাংশ।

মঙ্গলবার (১৭ আগস্ট) বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এ ‘এমপ্লয়ি সিলেকশন ইন ব্যাংকস অব বাংলাদেশ: এ মিক্সড মেথড অ্যানালাইসিস’ শীর্ষক এক অনলাইন সেমিনারে উপস্থাপন করা প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

সেমিনারে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক ড. মোঃ তাজুল ইসলাম। পাঁচ সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন—বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কন্সালটেন্সি) ড. আশরাফ আল মামুন; প্রভাষক আনিলা আলী; বাংলাদেশ ব্যাংক-এর উপ-মহাব্যবস্থাপক শাকিল এজাজ এবং ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

সেমিনার উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আহমেদ জামাল বলেন, কর্মী নিয়োগে সিলেকশন প্রক্রিয়া খুবই গুরুত্বপূর্ণ। সঠিকভাবে সিলেকশন প্রক্রিয়া সম্পন্ন করা না হলে সঠিক প্রার্থীকে বাছাই করা সম্ভব হয় না। এ প্রক্রিয়ার মাধ্যমে ব্যাংকগুলো একজন চাকরিপ্রার্থী প্রতিষ্ঠানের জন্য যোগ্য না অযোগ্য তা নির্ধারণ করে।

সমাপনী বক্তব্যে বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, যেসব সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অর্ন্তভুক্ত করা হবে। এতে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর সিদ্দান্ত নিতে সহজ হবে।

স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কন্সালটেন্সি) ড. আশরাফ আল মামুন। সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান।

এছাড়া আরও উপস্থিত ছিলেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা; সুপারনিউমারারি অধ্যাপক এবতাদুল ইসলাম; রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ; মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa