ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ব্যাংকিং

রপ্তানিতে নগদ সহায়তা পাবে ৩৮ পণ্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
রপ্তানিতে নগদ সহায়তা পাবে ৩৮ পণ্য

ঢাকা: রপ্তানি বাণিজ্য উৎসাহিত করার লক্ষ্যে চলতি ২০২১-২০২২ অর্থবছরে সরকার ৩৮টি পণ্যে নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে ৮টি পণ্যে সর্বোচ্চ ২০ শতাংশ সহায়তা দেওয়া হবে।



সোমবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে।  

এতে বলা হয়েছে, চলতি অর্থবছরের ১ জুলাই থেকে জুন ৩০ পর্যন্ত জাহাজি করা সংশ্লিষ্ট পণ্য রপ্তানির বিপরীতে রপ্তানি প্রণোদনা/নগদ সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিশেষায়িত অঞ্চলে (বেজা, বেপজা ও হাইটেক পার্ক) অবস্থিত প্রতিষ্ঠানের অনুকূলে রপ্তানি প্রণোদনা/নগদ সহায়তা সুবিধা। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত টাইপ-সি (শতভাগ দেশীয় মালিকানাধীন) শিল্প প্রতিষ্ঠানের জন্য সিনথেটিক ও ফেব্রিকসের মিশ্রণে পাদুকা ও ব্যাগ এবং প্রক্রিয়াজাত কৃষিপণ্য; বাংলাদেশ হাইটেক পার্কে অবস্থিত টাইপ-সি শিল্প প্রতিষ্ঠানের জন্য সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার; বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে অবস্থিত টাইপ-সি শিল্প প্রতিষ্ঠানের জন্য বস্ত্রখাতে নতুন পণ্য/নতুন বাজার সম্প্রসারণ সহায়তা; এবং ইইউ, আমেরিকা ও কানাডায় রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে অবস্থিত টাইপ-সি প্রতিষ্ঠানের জন্য ক্সতরি পোশাক খাতে বিশেষ সহায়তা অব্যাহত থাকবে। বিশেষায়িত অঞ্চলের টাইপ-এ (শতভাগ বিদেশি মালিকানাধীন) ও টাইপ-বি (দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন) 
প্রতিষ্ঠানের প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানির বিপরীতে ৪ শতাংশ হারে রপ্তানি প্রণোদনা প্রযোজ্য হবে।

উল্লিখিত প্রতিষ্ঠানের অনুকূলে প্রযোজ্য সুবিধা ব্যতীত বিশেষায়িত অঞ্চলের সব ক্যাটাগরিভুক্ত প্রতিষ্ঠান দেশের বাইরে অন্যান্য পণ্য রপ্তানির ক্ষেত্রে ১শতাংশ হারে রপ্তানি প্রণোদনা পাবে। এক্ষেত্রে আবেদনপত্র দাখিল প্রক্রিয়া বিষয়ে পৃথক সার্কুলার জারির পর রপ্তানি প্রণোদনার আবেদনপত্র দাখিল করা যাবে।

সফটওয়্যার ও আইটিইএস সেবা রপ্তানির বিপরীতে ব্যক্তিপর্যায়ের ফ্রিল্যান্সারদের জন্য শর্ত সাপেক্ষে ৪ শতাংশ হারে রপ্তানি ভর্তুকি প্রযোজ্য হবে-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ স্বীকৃত অনলাইন মার্কেট প্লেস থেকে অর্জিত আয় দেশে প্রত্যাবাসন নিশ্চিত হয়ে ব্যক্তিপর্যায়ের ফ্রিল্যান্সারদের রপ্তানি ভর্তুকি দিতে হবে।  

বাণিজ্য মন্ত্রণালয় অনুমোদিত সংশ্লিষ্ট রপ্তানিকারক অ্যাসোসিয়েশন ব্যক্তি পর্যায়ের ফ্রিল্যান্সারদের রপ্তানি ভর্তুকির আবেদন প্রত্যয়ন করবে। রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের অবর্তমানে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ব্যক্তিপর্যায়ের ফ্রিল্যান্সারদের রপ্তানি ভর্তুকি আবেদন প্রত্যয়ন করবে।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa