ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

বিএনপি

কারাগারের অভ্যন্তরে বিচার সংবিধান পরিপন্থি: বিএনপি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৮
কারাগারের অভ্যন্তরে বিচার সংবিধান পরিপন্থি: বিএনপি সাংবাদিকদের ব্রিফ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: বাংলানিউজ

ঢাকা: দলের চেয়ারপারসন খালেদা জিয়ার বিচারাধীন মামলার জায়গা পরিবর্তন করে কারাগারের অভ্যন্তরে বিচারের প্রক্রিয়াকে সম্পূর্ণ সংবিধান পরিপন্থি বলে দাবি করেছে বিএনপি।

মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) রাতে রাজধানীর গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবি করেন।  

তিনি বলেন, বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্টের মামলা আলিয়া মাদ্রাসার স্পেশাল কোর্ট থেকে ট্রান্সফার করে পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে আসা হয়েছে।

বুধবার থেকে কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে এই মামলার কাযক্রম পরিচালনা করা হবে।  

‘এটা সংবিধান বিরোধী, সংবিধানের সুস্পষ্ট লংঘন। সংবিধানের আর্টিকেল ৩৫ এর ৩ ধারামতে, এই ধরণের যেকোনো মামলা প্রকাশ্যে ট্রায়াল হতে হবে। ক্যামেরা ট্রায়াল করার কোনো সুযোগ নেই। আমরা এটাকে ক্যামেরা ট্রায়াল বলছি, এটা অত্যন্ত সেনসেটিভ ইস্যু। কারাগারের ভেতরে এখন খালেদা জিয়ার ট্রায়াল হবে। এটা প্রকাশ্য হতে হবে। ’

মির্জা ফখরুল বলেন, উচ্চতর আদালতে দেশনেত্রী খালেদা জিয়ার জামিন হলেও বেআইনিভাবে বিভিন্ন কারসাজির মধ্যে দিয়ে কারারুদ্ধ করে রাখা হয়েছে। এই গণবিরোধী সরকার সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে বিচারবিভাগকে প্রভাবিত করে এবং সরকারি প্রতিষ্ঠানগুলোকে ব্যবহার করে দেশনেত্রীকে হয়রানি ও নির্যাতন করার উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নিয়েছে।  

আসন্ন নির্বাচনকে প্রভাবিত করা এবং একদলীয় শাসনকে নিশ্চিত করার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করেন তিনি।  

সরকারের এ সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল বলেন, অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে অসুস্থ খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে তার সুচিকিৎসার ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।  

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, অবশ্যই আমরা কর্মসূচি ঘোষণা করবো।

এর আগে বিকেল কাল সোয়া ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ঢাকায় অবস্থানরত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন বিএনপির সিনিয়র কয়েকজন নেতা।  

ওই বৈঠক প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ওটা আজকের সংবাদ সম্মেলনের কোনো বিষয় নয়। তাই এ বিষয়ে কোনো প্রশ্ন নয়।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমির খসরু মাহমুদ চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৮
এমএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।