ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিএনপি

রোহিঙ্গা ইস্যু নিয়ে বিএনপির সেমিনার বুধবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
রোহিঙ্গা ইস্যু নিয়ে বিএনপির সেমিনার বুধবার

ঢাকা: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সমস্যার আশু সমাধান নিয়ে একটি আন্তর্জাতিক সেমিনার করবে বিএনপি। বুধবার (২৮ আগস্ট) বিকেল ৪টায় গুলশানে হোটেল লেকশোরে এই সেমিনার হবে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বাংলানিউজকে সেমিনারের বিষয়টি নিশ্চিত করেছেন।

শায়রুল জানান, ২০১৭ সালের ২৮ আগস্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিতে প্রশাসন এবং আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছিলেন।

সেজন্য ২৮ আগস্ট বিএনপি রোহিঙ্গা সমস্যার আশু সমাধান সামনে রেখে এই সেমিনারের আয়োজন করতে যাচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, সেমিনারে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন। এছাড়া ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, সংস্থার প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি ছাড়াও রাজনৈতিক দলের নেতাদের সেমিনারে আমন্ত্রণ জানানো হয়েছে। এ সেমিনারে রোহিঙ্গা ইস্যুতে বিএনপির অবস্থান তুলে ধরা হবে।

২০১৭ সালের ২৫ আগস্ট যখন রোহিঙ্গারা মিয়ানমার সেনাবাহিনীর হাতে নির্যাতিত হয়ে বাংলাদেশে আসা শুরু করে তার তিনদিন পর খালেদা জিয়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিতে প্রশাসন এবং আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়ে একটি বিবৃতি দেন।

ওই বিবৃতিতে খালেদা জিয়া বলেন, রোহিঙ্গা সমস্যার দিকে বাংলাদেশ সরকার কোনো মনোযোগ দিচ্ছে না এবং সরকারের দুর্বল কূটনৈতিক তৎপরতার কারণে পরিস্থিতি শোচনীয় রূপ ধারণ করেছে। একই সঙ্গে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জানমালের নিরাপত্তা নিশ্চিত করে মিয়ানমারে ফেরত পাঠানোর উদ্যোগ নিতেও আহ্বান জানান বিএনপি চেয়ারপারসন। তখন লন্ডনে অবস্থানরত খালেদা জিয়ার পক্ষে এ বিবৃতিটি গণমাধ্যমে পাঠিয়েছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ওই বিবৃতি দেওয়ার ঠিক দুই বছর পর বুধবার সেমিনারটি আয়োজন করতে যাচ্ছে বিএনপি 

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
এমএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।