ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

একুশের আল্পনা মিলেছে মেলায়

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪
একুশের আল্পনা মিলেছে মেলায়

বইমেলা প্রাঙ্গণ থেকে: খালি পা, কপালে বাঁধা সাদা কাপড়ে অমর একুশ। কারও আবার গালে রঙ তুলির আঁচড়ে আঁকা বাংলাদেশের পতাকা।

প্রভাতফেরি শেষে বইমেলায় এসেছেন তারা।

একুশ মানে বাংলা, একুশ মানে মাথা নত না করা। শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, একুশে ফেব্রুয়ারি। এদিন বাংলা ভাষা রক্ষায় ঝরেছিল শত শত শহীদের রক্ত। তাই একুশ এলেই কেঁদে ওঠে বাঙালির প্রাণ। বিনম্র শ্রদ্ধায় শহীদ স্মরণে ফুল হাতে শহীদ মিনারে ছুটে যায় আবাল-বৃদ্ধ-বনিতা।

বাংলা এবং বাংলা ভাষা রক্ষায় একই সঙ্গে পথে নেমে এসেছিলেন লেখক-কবিরা। তাই শহীদ স্মরণের পাশাপাশি বাংলা সাহিত্যের সবচেয়ে বড় উৎসব মাসব্যাপী বইমেলার মধ্য দিয়ে স্মরণ করা হয় তাদের।

বুধবার সন্ধ্যায় শাহবাগ মোড় থেকে শহীদ মিনার পর্যন্ত শুরু হয় আল্পনা আঁকা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বইমেলাতেও রাখা হয়েছে বিশেষ আয়োজন।

বৃহস্পতিবার রাত ১২টা এক মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

শুক্রবার সকাল ৭টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বাঙালি সংস্কৃতিতে মানবতাবাদ শীর্ষক অমর একুশে বক্তৃতানুষ্ঠান।

সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

দিনটি উপলক্ষে শুক্রবার মেলা শুরু হয় সকাল ৮টায়। নির্ধারিত সময়ের কিছু আগে মেলার দরজা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হলে শত শত পাঠক-দর্শনার্থী প্রবেশ করেন মেলা প্রাঙ্গণে। কেউবা একুশের আল্পনা মাড়িয়েছেন খালি পায়ে, কেউবা এঁকেছেন শরীরে।

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে মেলায় আগতদের অধিকাংশই দেখা যায় স্কুল-কলেজের শিক্ষার্থী, ইউনিফর্মের ওপর কালো ব্যাচ ধারণ করে। পথ যেন এসে মিশেছে শহীদ মিনার থেকে বইমেলায়।

এদিকে, মেলার শেষদিক ও শুক্রবারে পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে বইপ্রেমীদের ভিড়।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৪

* সাদা-কালোর চাদরে মোড়া শহীদ মিনার এলাকা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।