ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

বইমেলা

মননশীল সমাজ গঠনে দেশব্যাপি গ্রন্থাগার দিবস ৫ ফ্রেব্রুয়ারি

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
মননশীল সমাজ গঠনে দেশব্যাপি গ্রন্থাগার দিবস ৫ ফ্রেব্রুয়ারি

ঢাকা: জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্রবিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকাকে দৃঢ় করার লক্ষ্য নিয়ে দেশব্যাপি অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় গ্রন্থাগার দিবস।

বুধবার (০৫ ফ্রেব্রুয়ারি) দেশব্যাপি এ দিবসটি পালিত হবে ‘পড়ব বই গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যে। মুজিববর্ষের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এ বছরে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে।

সোমবার (০৩ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার অধিদপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। আরও উপস্থিত ছিলেন অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আব্দুল মান্নান ইলিয়াসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আয়োজনে জানানো হয়, জাতীয় পর্যায়ে প্রতি বছরের ন্যায় এ বছরও শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হবে। এরপর সকাল ১০টায় গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান মিলনায়তনে হবে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াস। অলোচনা অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য দেবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।

জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা প্রশাসন এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের আওতাধীন বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগার সমূহের আয়োজনে সব জেলায় র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন, রচনা, বইপাঠ ইত্যাদি অনুষ্ঠিত হবে। এছাড়া গণগ্রন্থাগার অধিদপ্তরের সঙ্গে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়াধীন বিভিন্ন ইন্সটিটিউট, গ্রন্থকেন্দ্র, সমিতি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, বিভিন্ন একাডেমি, ব্রিটিশ কাউন্সিল দিবসটি পালন করবে।

আয়োজনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, গণগ্রন্থাগারের উদ্দেশ্য জ্ঞান-ভিত্তিক আলোকিত সমাজ গড়া।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
এইচএমএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa