ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

বইমেলা

বইমেলায় বাংলা একাডেমির ৪১টি নতুন বই

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
বইমেলায় বাংলা একাডেমির ৪১টি নতুন বই

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে এবার ৪১টি নতুন বই প্রকাশ করেছে বাংলা একাডেমি। প্রতিবারের মতো এবারও বিশেষ কমিশনে এসব বই কিনতে পারবেন ক্রেতারা।

মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।  এবার বাংলা একাডেমি থেকে প্রকাশিত হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘আমার দেখা নয়াচীন’ বইটি।

 

এছাড়া নতুন বইগুলো হলো- হারুন-অর-রশিদের ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব: কী ও কেন’, ‘অজয় দাশগুপ্তের ‘বঙ্গবন্ধুর আন্দোলন কৌশল ও হরতাল’, নূহ-উল-আলম লেনিন এর ‘রাজনীতিতে হাতেখড়ি ও কলকাতায় শেখ মুজিব’, সৈয়দ শামসুল হকের ‘বঙ্গবন্ধুর বীরগাথা’, এম আবদুল আলীমের ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’, মিল্টন বিশ্বাসের ‘উপন্যাসে বঙ্গবন্ধু’, দিব্যদ্যুতি সরকারের ‘বঙ্গবন্ধুর কারাজীবন’, আসাদ চৌধুরীর ‘সংগ্রামী নায়ক বঙ্গবন্ধু’, শাহজাহান কিবরিয়ার ‘জাতির পিতা বঙ্গবন্ধু’, মোহাম্মদ আলী খানের ‘ডাকটিকিট ও মুদ্রায় বঙ্গবন্ধু’ এবং অনুপম হায়াৎ এর ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’।

এছাড়া জালাল ফিরোজের ‘বঙ্গবন্ধু গণপরিষদ সংবিধান’, পিয়াস মজিদ এর ‘মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলা একাডেমি’, মিনার মনসুর ও দিলওয়ার চৌধুরী সম্পাদিত ‘শেখ মুজিব একটি লাল গোলাপ’, শামসুজ্জামান খান সম্পাদিত ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: বহুমাত্রিক বিশ্লেষণ’, হারুন-অর-রশিদ এর ‘৭ই মার্র্চের ভাষণ কেন বিশ্ব-ঐতিহ্য সম্পদ বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ’, আবুল কাসেম এর ‘বঙ্গবন্ধু ও চা শিল্প’, মুর্শিদা বিনতে রহমানের ‘স্বাধীনতার পথে বঙ্গবন্ধু: পরিপ্রেক্ষিতে ১৯৭০-এর নির্বাচন’, সুব্রত বড়ুয়ার ‘বঙ্গবন্ধুর জীবনকথা’, সাইমন জাকারিয়ার ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’, সমীর কুমার বিশ্বাসের ‘বঙ্গবন্ধুর সমবায় বাংলা’, কামরুল হকের ‘বঙ্গবন্ধু ও সংবাদপত্র: ছয় দফা থেকে গণঅভ্যুত্থান’, শামসুজ্জামান খান, মোবারক হোসেন ও পিয়াস মজিদ সম্পাদিত ‘বঙ্গবন্ধু: নানা বর্ণে নানা রেখায়’, আবুল কাসেমের ‘বঙ্গবন্ধুর অর্থনৈতিক উন্নয়ন: জাতীয়করণনীতি এবং প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা’, হাবীবুল্লাহ সিরাজী সম্পাদিত ‘একুশের প্রবন্ধ ২০১৯’, রশীদ হায়দারের ‘স্মৃতি ৭১’ (৩য় ও ৪র্থ খণ্ড)’।

আরো আছে বদিউর রহমানের ‘সত্যেন সেন রচনাবলী’ (৯ম খণ্ড), মুস্তাফা মজিদের ‘চাকমা জাতিসত্তা’, অনিমা মুক্তি গোমেজের ‘সমর দাস’, আহমদ রফিক এর ‘রবীন্দ্রজীবন’ (৫ম খণ্ড), জাহাঙ্গীর আলম সরকারের ‘নীলফামারীর ইতিহাস’, ফারুক আহমদ এর ‘বিলাতে বাংলা সাহিত্য ও সংস্কৃতি চর্চা’, মো. হাসান কবীরের ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তন এবং ফসল চাষে পরীক্ষণ ও গবেষণা ফলাফল’, মো. শওকত আলী খানের ‘প্রগতি সরণি পরিপ্রেক্ষিত: শহর ও অঞ্চল পরিকল্পনা’, ফেরদৌস হোসেনের ‘ভাষার গান’, শামসুজ্জামান খান ও কুমার মুরশিদ সম্পাদিত ‘Khan Sarwar Murshid’s New
Values for a New GenerationÕ এবং সৈয়দ শামসুল হকের ‘Balled of our Hero, Bangabandhu’| এছাড়া দীনেশচন্দ্র সেনের ‘বঙ্গের লোকসাহিত্য’ অনুবাদ করেছেন কাদের মাহমুদ, ফ্রান্সিস হজসন বারনেট এর ‘গোপন বাগান’ অনুবাদ করছেনে সালেহা চৌধুরী।

নতুন বইগুলোর পাশাপাশি পুরানো বিভিন্ন গল্প, কবিতা, ছড়া, ইতিহাস, রাজনীতি, ধর্ম-দর্শন, লোকজ, সংগীতসহ বিজ্ঞান বিষয়ক বইও পুনঃমুদ্রণ করেছে একাডেমি। সেগুলোও পাওয়া যাবে মেলায় বাংলা একাডেমির প্যাভিলিয়নে।

এবারের নতুন বইগুলো নিয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী বাংলানিউজকে বলেন, এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে সাজানো হয়েছে পুরো মেলা। সেদিক থেকেই বাংলা একাডেমির বইয়ে প্রাধান্য পেয়েছে বঙ্গবন্ধু। এসব বইয়ের মধ্য দিয়ে উঠে এসেছে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক এবং দর্শন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২০
এইচএমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa