ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

বইমেলা

মেলার প্রথম প্রহরে প্রাসঙ্গিক রবীন্দ্রনাথ-নজরুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
মেলার প্রথম প্রহরে প্রাসঙ্গিক রবীন্দ্রনাথ-নজরুল

ঢাকা: রবীন্দ্রনাথ ছড়িয়ে আছেন আমাদের নিঃশ্বাসে-প্রশ্বাসে। শুধু কী রবীন্দ্রনাথ, তার সঙ্গে কাজী নজরুল ইসলামও আমাদের প্রাণ। তাইতো এত বছর পরও তারা হয়ে আছেন সমকালীন ও প্রাসঙ্গিক। এখনও রবীন্দ্রনাথ ও নজরুল নানাভাবে আবিষ্কৃত হওয়ার অপেক্ষায় আছেন। একইসঙ্গে তাদের ঘিরে এখনও অপেক্ষা করছে নতুনতর বিশ্লেষণ।

বুধবার (০৫ ফেব্রুয়ারি) অমর একুশে গ্রন্থমেলার বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টল ঘুরলে দেখা যায়, সেখানে শুধু কাজী নজরুল ইসলাম এবং রবীন্দ্রনাথ ঠাকুরের রচনাবলী নয়, বরং তাদের নিয়ে বিভিন্নজন বিভিন্ন আঙ্গিকে লিখেছেন এমন বইও শোভা পাচ্ছে।

এবারের বইমেলায় অন্যান্য প্রকাশনী তো রয়েছেই, সঙ্গে বাংলা একাডেমি প্রাঙ্গণে কবি নজরুল ইনস্টিটিউটও হাজির হয়েছে কাজী নজরুল ইসলামের একাধিক গ্রন্থ নিয়ে।

এগুলোর মধ্যে কবির বিভিন্ন কাব্যগ্রন্থ, সংগীত সংগ্রহ, শিশু-কিশোর সাহিত্য, জাগরণী গান, ছোটগল্প, উপন্যাস, প্রবন্ধ, পত্রাবলী, নাট্যসমগ্র, নজরুল সংগীত স্বরলিপিসহ বইয়ের বিশাল এক সম্ভার। এছাড়া নজরুলকে নিয়ে বিভিন্ন লেখকের পর্যালোচনা, প্রবন্ধ, চর্চার ইতিবৃত্ত, নজরুল ভাবনাও ঠাঁই পেয়েছে এখানে।

নজরুল ইনস্টিটিউটের বিক্রয় সহকারী মো. রাসেল বাংলানিউজকে বলেন, এখন বইমেলার প্রথম ভাগ হওয়ায় পাঠক নতুন বইয়ের তুলনায় কাজী নজরুল ইসলামের বইয়ের প্রতি আগ্রহ দেখাচ্ছে। বিক্রিও ভালো। কাব্যগ্রন্থ, উপন্যাস, প্রবন্ধ, পত্রাবলীর ওপর তাদের আগ্রহ বেশি। আর শিশুরা ঝুঁকছে কাজী নজরুলের শিশুতোষ রচনাগুলোর ওপর।
অন্যান্য স্টলেও কাজী নজরুল ইসলাম প্রাসঙ্গিক, ছবি: ডিএইচ বাদলবাংলা একাডেমির বইয়ের তালিকাটি নিয়ে নাড়াচাড়া করলেও দেখা যাবে,  আলাদা বিশেষ অংশ আছে নজরুল এবং রবীন্দ্রবিষয়ক বই নিয়ে। তবে সেখানে রবীন্দ্রনাথের উপস্থিতি চোখে পড়ার মতো। রবীন্দ্রকাব্যে লোক উপাদান, সাধারণ মানুষ, গীতিনৃত্য, রবীন্দ্র নাট্যসংগীত, রবীন্দ্রনাথের লেখা চিঠি, বিজ্ঞানচেতনা, গ্রামোন্নয়ন, শিক্ষাদর্শন, দর্শন, বোধ, আধুনিকতা নিয়ে রবীন্দ্রনাথ, তার উপন্যাসে নারী জীবনসহ এমন অজস্র বিষয় সেখানে খুঁজে পাবেন পাঠকরা।

মেলায় অনেক প্রকাশনার প্যাভিলিয়ন ও স্টলেও নজরুল ও রবীন্দ্র রচনার পাশাপাশি লেখকদের নিয়ে নানা গ্রন্থ পাওয়া যাচ্ছে। নতুন লেখকরা নানা দৃষ্টিকোণ থেকে তাদের তুলে আনছেন। বইয়ের ক্যাটালগ খুললেই রবীন্দ্রনাথ ঠাকুর অথবা কাজী নজরুল বিষয়ক কোনো না কোনো বই পাওয়া যাবেই।

নজরুল ও রবীন্দ্রনাথ পাঠ প্রসঙ্গে অবসর প্রকাশনীর স্বত্বাধিকারী আলমগীর রহমান বাংলানিউজকে বলেন, এক শ্রেণির পাঠক এখনও ‘ক্লাসিক্যাল’ সাহিত্য পাঠ করেন। সেদিক থেকে আমরা কিন্তু এখনও ক্লাসিক্যাল সাহিত্যের ওপর জোর দিই। শুধু তাই নয়, আজও রবীন্দ্রনাথ ও নজরুল অনেক বেশি প্রাসঙ্গিক বলেই তাদের নিয়ে নানাভাবে লেখা বইগুলো আমরা প্রকাশ করি। আর এগুলোর আলাদা একটি পাঠক সমাজ থাকলেও সব শ্রেণির মানুষেরই পাঠের আগ্রহ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa