ঢাকা, রবিবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

বইমেলা

শাবান মাহমুদের বঙ্গবন্ধু’র সারা জীবন ও বাঙালির আত্মপরিচয়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
শাবান মাহমুদের বঙ্গবন্ধু’র সারা জীবন ও বাঙালির আত্মপরিচয়

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বিশিষ্ট সাংবাদিক শাবান মাহমুদের "বঙ্গবন্ধু’র সারা জীবন" এবং "বাঙালির আত্মপরিচয়" শীর্ষক দুটি বই। এই বইয়ের একটিতে যেমন পাওয়া যাবে বঙ্গবন্ধুর সমগ্র জীবন সম্পর্কে স্বচ্ছ এবং সঠিক ধারণা, তেমনি অন্যটিতে মিলবে বাঙালি হিসেবে আমাদের সতন্ত্র জাতিসত্তা অর্জনের ঐতিহাসিকতা।

এবারের গ্রন্থেমলায় বই দুটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা লাবণী। বই দুটি মেলায় ব্যাপক সাড়া ফেলেছে বলে জানান প্রকাশক ইকবাল হোসেন সানু।

তার মতে, তরুণদের কাছে আগ্রহের কেন্দ্রবিন্দু বঙ্গবন্ধুর জীবন নিয়ে এমন বিশ্লেষণমূলক বই কম হওয়ায় বইটি খুব সহজেই স্থান করে নিচ্ছে পাঠক হৃদয়ে। একই সাথে ‘বাঙালির আত্মপরিচয়’ বইটিও জনপ্রিয় তার নিজগুণে।

বঙ্গবন্ধু’র সারা জীবন, বইটি সম্পর্কে লেখক শাবান মাহমুদ জানান, বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রাম, অসাম্প্রদায়িক চারিত্রিক বৈশিষ্ট, সর্বপরি বাংলার মানুষের স্বাধীনতার চূড়ান্ত স্বপ্ন বাস্তবায়নের পথে ইতাহাসের বাঁকে বাঁকে বঙ্গবন্ধুর যে সংগ্রামী অধ্যায়, সেগুলোই ফুটে উঠেছে এই গ্রন্থে। এছাড়া বঙ্গবন্ধুর শিক্ষা জীবন, রাজনৈতিক জীবন, সরকার পরিচালনার সাড়ে তিন বছর, আওয়ামী লীগের বিরোধী রাজনীতি, ভাষা আন্দোলন, ছয় দফা, শোষণহীন সমাজ ব্যবস্থার যে পরিকল্পনা, সেগুলোও ঠাঁই পেয়েছে এখানে। একইসাথে সতর্ক থাকা হয়েছে তথ্যের ব্যবহারেও। তাই বর্তমান প্রজন্মের পাঠকরা বইটি পাঠ করলে বঙ্গবন্ধুর জীবন সম্পর্কে একটি স্বচ্ছ এবং সঠিক ধারণা পাবে।

বাঙালির আত্মপরিচয় বইটি নিয়ে তিনি বলেন, জাতিগত ভাবে বাঙালির যে আত্মপরিচয়, এই পরিচয়টি নিশ্চিত করতে আমাদের বিভিন্ন সময় বিভিন্ন গোত্র, বর্ণ এবং ধর্মের মধ্য দিয়ে যেতে হয়েছে। বাংলায় বিভিন্ন সময়ে বিভিন্ন শাসকরা আমাদের শাসন করেছে, শোষণ করেছে। সেখান থেকে আমাদের সতন্ত্র জাতিসত্তা কিভাবে অর্জন হলো তার একটি ঐতিহাসিক বর্ণনা রয়েছে এই বইতে। একইসাথে আলোকপাত করা হয়েছে বাঙালির জীবনাচারণ, বৈশিষ্ট, ঐতিহ্য-সস্কৃতি ও অসাম্প্রদায়িকতার ওপর।

তিনি বলেন, বইটিতে প্রায় দুই হাজার বছরের বাঙালি সংস্কৃতির একটি চিত্র নিখুঁতভাবে তুলে ধরা হয়েছে। মোগল আমল থেকে বর্তমান সমাজ ব্যবস্থা পর্যন্ত বিভিন্ন সময় এখানে উপস্থাপন করা হয়েছে সাবলীল ভঙ্গিমায়। বাঙালি হিসেবে আমরা যে একটি গর্বিত জাতি, সেই জায়গা থেকে আমাদের নিজেদের আত্মপরিচ জানাটা একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং আমাদের সচেতনাতার অংশ। সেই জায়গা থেকে এই বইটি একটি অনন্য দলিল হয়ে থাকবে পাঠকদের কাছে।

‘বাঙালির আত্মপরিচয়’ বইটি শুক্রবার (৭ ফেব্রুয়ারি) থেকে মেলায় পাওয়া যাবে বলে জানিয়েছেন বইটির প্রকাশক। একইসাথে ইকবাল হোসেন সানুর প্রচ্ছদে ২৫৬ পৃষ্ঠার " বঙ্গবন্ধু’র সারা জীবন" সচিত্র বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৫০ টাকা। বই দুটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলা সোহরাওয়ার্দী উদ্যান অংশের ৭৪০ এবং ৭৪১ নম্বর স্টলে।

বাংলাদেশ সময়: ০৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২০
এইচএমএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa