ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

বইমেলা

মেলায় স্বকৃত নোমানের নতুন ২ বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
মেলায় স্বকৃত নোমানের নতুন ২ বই

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে কথাসাহিত্যিক স্বকৃত নোমানের গল্পগ্রন্থ ‘বানিয়াশান্তার মেয়ে’ ও মুক্তগদ্যের বই ‘টুকে রাখা কথামালা’।

স্বকৃত নোমানের চতুর্থ গল্পগ্রন্থ বানিয়াশান্তার মেয়ে প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইমেলায় পাঞ্জেরী পাবলিকেশন্সের ১৯ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

অন্যদিকে টুকে রাখা কথামালা বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা বিদ্যাপ্রকাশ। এ বইটিরও প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। বইমেলায় বিদ্যাপ্রকাশের ২৬৬, ২৬৭, ২৬৮, ২৬৯ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এ বই।  

গল্পগ্রন্থ বানিয়াশান্তার মেয়ে সম্পর্কে লেখক জানান, এ বইটি ১৪টি গল্পের সংকলন। এসব গল্প গত দুই বছরে লেখা। সমুদ্রগর্ভে হারিয়ে যাওয়া দ্বীপ, বেঁচে থাকা মানুষের সংগ্রাম, পানির ওপর হেঁটে চলা চর কুকরীমুকরীর পৌরাণিক চরিত্র কালাপীর, ভালোবাসার জন্য সমাজের গড্ডল প্রবাহের বাইরে এক পতিতা আর তার প্রেমিকের পথ চলাসহ বিভিন্ন কাহিনী নিয়ে গড়ে উঠেছে এ বইয়ের গল্পগুলো।  

টুকে রাখা কথামালা নিয়ে স্বকৃত নোমান জানান, গত ৭ বছর ধরে সাহিত্য, সংস্কৃতি, দর্শন, সমাজ, রাজনীতিসহ নানা বিষয়ে ‘টুকে রাখা কথামালা’ নামে একটি ধারাবাহিক গদ্য লিখছেন তিনি। ফেসবুকে প্রকাশ করা এসব গদ্য এরই মাঝে পাঠকপ্রিয়তা পেয়েছে। এর বিভিন্নংশ ছাপা হয়েছে নানা পত্রপত্রিকায়। তারই পরিপ্রেক্ষিতে সেই কথামালা থেকে বাছাই করা ১০০টি লেখা নিয়ে প্রকাশ করা হয়েছে মুক্তগদ্যের বয়ই টুকে রাখা কথামালা।  

এ দুটি বই ছাড়াও মেলায় ২০১৭ সালে প্রকাশিত এ লেখকের উপন্যাস ‘শেষ জাহাজের আদমেরা’র নতুন সংস্করণ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। এছাড়া রোদেলা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ‘মুসলিম মনন ও দর্শন: অগ্রনায়কেরা’ নামে স্বকৃত নোমানের একটি পুরনো বইয়ের নতুন সংস্করণ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa