ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

বইমেলা

মেলায় বিজয় আহমেদের বই ‘আমি ইয়াসিন আমি বোরো ধান’ 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
মেলায় বিজয় আহমেদের বই ‘আমি ইয়াসিন আমি বোরো ধান’ 

ঢাকা: অমর একুশের গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে বিজয় আহমেদের কাব্যগ্রন্থ ‘আমি ইয়াসিন আমি বোরো ধান’।  

বইটি প্রকাশ করেছে বাতিঘরের সহযোগী প্রতিষ্ঠান- কবিতাভবন। প্রচ্ছদ শিল্পী আরফান আহমেদ।

এটি মেলার ৪৪৩, ৪৪, ৪৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। বইটির গায়ের মূল্য রাখা হয়েছে ১৩৪ টাকা।  

ব্যতিক্রমী নামের এ বইয়ে মূলত কী ধরনের কবিতা রাখা হয়েছে, এ ব্যাপারে জানতে চাইলে কবি বিজয় বলেন, কৃষি প্রধান এক জনগোষ্ঠীর প্রেম-অপ্রেম, জীবন, সংগ্রাম, স্বপ্নই বিবৃত হয়েছে এ গ্রন্থে। আরও আছে সেই জনগোষ্ঠীর বিশ্বাস, ধর্ম, ধর্মীয় নানান উপকথার আশ্রয়ে বেঁচে থাকা মানুষের কথা। বইটি বেশ কয়েকটি অংকে বিভক্ত।  

কবিতা বা শিল্প বিষয়ে নিজের অবস্থান জানাতে গিয়ে এ কবি বলেন, আমার কাছে শিল্প মানেই যেখানে দাঁড়িয়ে আছি সেই ভূমির কথা বলা। স্থানিকতার মাধ্যমেই কেবল আন্তর্জাতিকতার যাত্রা শুরু হতে পারে। আমি চাই, যেন মানুষ আমার কোনো কবিতাই নিজেকে খুঁজে পায়, নিজের অস্তিত্ব টের পায়। এ গ্রন্থে আমি আমার অন্যান্য গ্রন্থের চেয়ে আরও অনেক বেশি ভূমিসংলগ্ন হতে পেরেছি ভেবে শান্তি লাগছে।  

বিজয় আহমেদের পূর্ব প্রকাশিত কবিতার বইগুলো হলো- ‘সার্কাস তাঁবুর গান’, ‘মুচকি হাসির কবিতা’, ‘কমিকস, ক্যামেরা, ট্রাভেলগ’ এবং ‘শস্য ও পশু পালনের স্মৃতি’। এছাড়া আছে কিশোর কবিতার বই- ‘লাল মোরগের ঝুঁটি’ ও কিশোর উপন্যাস- ‘বাবলুর অদ্ভূত সাইকেল’। চলচ্চিত্র নিয়েও আগ্রহ আছে এ কবির। এর আগে যৌথ সম্পাদনায় প্রকাশ পেয়েছে তার চলচ্চিত্র বিষয়ক বই- ফিল্মমেকারের ভাষা (চার পর্ব: ইরান, আফ্রিকা, লাতিন, কোরিয়া)।

১৯৮৪ সালের ১৬ ডিসেম্বর ময়মনসিংহের নান্দাইলে জন্ম বিজয় আহমেদের। সরকারি কর্মসূত্রে বর্তমানে আছেন টাঙ্গাইলে।  

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa