ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

বইমেলা

মেলায় বঙ্গবন্ধুর বই ‘আমার দেখা নয়াচীন’র ২০ হাজার কপি শেষ!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
মেলায় বঙ্গবন্ধুর বই ‘আমার দেখা নয়াচীন’র ২০ হাজার কপি শেষ!

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বই ‘আমার দেখা নয়াচীন’। প্রথম দফায় ২০ হাজার কপি ছাপানো হয় এ বই। কিন্তু বিপুল কাটতির মুখে মেলার ৯ দিনের মাথায়ই ওই ২০ হাজার কপি বিক্রি হয়ে গেছে। অনেকেই বইটি কিনতে গিয়ে না পেয়ে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। 

মেলার উদ্বোধনী দিন এ বইয়ের মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বাংলা একাডেমির প্যাভিলিয়নে গইয়ে দেখা যায়, আমার দেখা নয়াচীন বইটি সংগ্রহের জন্য বেশ কয়েকজন জড়ো হয়েছেন। কিন্তু স্টল থেকে জানানো হচ্ছে, বইটির প্রথম দফার মুদ্রণ শেষ।  

এ বইয়ের ব্যাপারে আগ্রহীদের একজন সেন্ট্রাল রোড থেকে আগত আহসান ইব্রাহীম। বই না পাওয়ায় হতাশা ব্যক্ত করে তিনি বলেন, সোমবারই প্রথম মেলায় এলাম। এবার প্রথমেই কেনার ইচ্ছা ছিল বঙ্গবন্ধুর ‘আমার দেখা নয়াচীন’ বইটি। কিন্তু এসে শুনলাম, বইটি শেষ হয়ে গেছে।

বাংলা একাডেমির প্যাভিলিয়নের এক বিক্রয়কর্মী বলেন, প্রথম দিন থেকেই বইটির বিষয়ে পাঠকের ব্যাপক আগ্রহ। সোমবার বিকেলেই এর প্রথম দফার মুদ্রণ শেষ হয়ে গেছে। তবে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) থেকে আবারও বইটি পাওয়া যাবে।

বাংলা একাডেমির বিক্রয়, বিপণন ও পুনর্মদ্রণ বিভাগের পরিচালক ড. জালাল আহমেদ বাংলানিউজকে বলেন, বইটির ব্যাপক পাঠকচাহিদা সৃষ্টি হয়েছে। আমরা প্রথম দফায় বিশ হাজার কপি প্রকাশ করেছি। সব শেষ হয়ে গেছে। তবে আগামীকাল থেকে আবারও বইটি পাওয়া যাবে।

১৯৫২ সালে এক শান্তি সম্মেলনে যোগ দিতে চীন সফর করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পরবর্তী সময়ে ওই সফর নিয়ে তিনি যেসব লেখা লেখেন, তার সংগ্রহই ‘আমার দেখা নয়াচীন’ বইটি। ২০০ পৃষ্ঠার এ বইয়ের মূল্য ৪০০ টাকা। মেলায় ৩০ শতাংশ কমিশনে বইটি মিলছে ২৮০ টাকায়।  

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
ডিএন/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa