ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

বইমেলা

বইমেলায় মিছিল খন্দকারের ২ বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
বইমেলায় মিছিল খন্দকারের ২ বই

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশ পেয়েছে মিছিল খন্দকারের কবিতার বই ‘আকাশ চাপা পড়ে মরে যেতে পারি’ ও ‘পুষ্প আপনার জন্য ফোটে’। 

আকাশ চাপা পড়ে মরে যেতে পারি প্রকাশ করেছে বাতিঘরের সহযোগী প্রকাশনা সংস্থা ‘কবিতাভবন’। এ বইয়ের প্রচ্ছদ করেছেন শিল্পী রাজীব দত্ত।

মূল্য ১৩৪ টাকা। মেলায় বাতিঘরের স্টল ৪৪৩, ৪৪৪, ৪৪৫ নম্বর স্টলে এ বই পাওয়া যাচ্ছে।  

‘পুষ্প আপনার জন্য ফোটে’ প্রকাশ করেছে ‘বৈভব’ প্রকাশনা। এটি মিছিল খন্দকারের দ্বিতীয় কবিতার বইয়ের বইয়ের পরিমার্জিত সংস্করণ। এ বইটির প্রচ্ছদ করেছেন কথাসাহিত্যিক আনিসুল হক। বইয়ের মূল্য ২৮০ টাকা। মেলায় বৈভবের ৭১৮ নম্বর স্টলে বইটি মিলছে।  

নিজের কবিতা বিষয়ক অবস্থান জানতে চাইলে মিছিল খন্দকার বলেন, কবি-লেখকদের জীবনে এমন তো হয়ই যে, লেখালেখি শুরু করার একটা পর্যায়ে তার মনে হয়- জীবনের এটাই একমাত্র ও একান্ত কাজ- যেটা তিনি সমগ্রতা দিয়ে করতে পারেন। ফলে তিনি হয়তো সিদ্ধান্ত নিয়ে নেন, এটাই তিনি তার অস্তিত্ব-অনস্তিত্বে আজন্ম বহন করবেন। এই সিদ্ধান্তের মধ্য দিয়ে মূলত তার এক ধরনের ঘোরগ্রস্ত জীবনের মধ্যে প্রবেশ করা হয়, যেখান থেকে আর ফেরা সম্ভব হয় না বলে আমি মনে করি। আমার ক্ষেত্রে মনে হয় এটাই হয়েছে।

আকাশ চাপা পড়ে মরে যেতে পারি বইয়ের প্রচ্ছদ

‘আমার লেখালেখি কোনো আদর্শের মেনুফেস্টো নয়। আবার আমার রুচি তথা শিল্পবোধের সৌন্দর্য পাঠককে আকর্ষণ করুক- এটাও চেয়েছি। তবে সৌন্দর্যটা আমার জন্যই প্রধানত রাখতে চেয়েছি। ’

আকাশ চাপা পড়ে মরে যেতে পারি বই প্রসঙ্গে জানতে চাইলে কবি বলেন, জীবনের ঘাত-প্রতিঘাত আমাকে যেখানে নিয়ে এসেছে বা যেদিকে নিয়ে যাচ্ছে- সেখানে তো নানা নৈরাজ্য ও নারকীয়তার দেখা পেয়েছি, পাচ্ছি- ফলে নানাবিধ জাগতিক-মহাজাগতিক চাপে ম্যাডনেসের চূড়ান্তও তো ঘটে যায় জীবনে- যার কিছুটা রিলিফও বলা যায় কবিতা। সেইসব কবিতা নিয়েই এই বই। আরেকটা বিষয় বলব- আমি জীবনকে আড্ডায় বা আপনজনের কাছেও অতোটা প্রকাশ করিনি যতোটা কবিতার রহস্য ও প্রপঞ্চের মধ্য দিয়ে উঠে এসেছে। ফলে জীবনের অজানা ও গূঢ় নানা বিষয় এমন ইঙ্গিতবহ হয়ে কবিতায় উঠে এসেছে যাকে আমার আত্মজীবনীও বলা যায়। এসব নিয়ে এই রহস্যগোলকে পাঠককে স্বাগত জানাই।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa