ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

বইমেলা

প্রকাশ পেলো কবি  সৈয়দ তারিকের গদ্যের বই ‘সাহিত্যের আলাপ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
প্রকাশ পেলো কবি  সৈয়দ তারিকের গদ্যের বই ‘সাহিত্যের আলাপ’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে কবি সৈয়দ তারিকের শিল্প-সাহিত্য বিষয়ক প্রবন্ধের বই ‘সাহিত্যের আলাপ’। 

বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা বাঙ্গালা গবেষণা। এটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর।

১১২ পৃষ্ঠার এ বইয়ের গায়ের দাম রাখা হয়েছে ২৭০ টাকা। মেলায় বইটি পাওয়া যাচ্ছে বাঙ্গালা গবেষণার ৩৮১ নম্বর স্টলে।  

এ বইয়ে ম্যাথিউ আর্নল্ডের সাহিত্যতত্ত্ব, দুই বিঘা জমি: ঈদিপাস গূঢ়ৈষা ও অন্যান্য অনুষঙ্গ, সুকান্ত ভট্টাচার্যের কবিতা, সমর সেনের কবিতা, হাইকু, বিভ্রান্ত পদাবলি, সম্ভ্রান্ত কবিকুল, 'কবি একজন ক্ষতিকর ব্যক্তি', গাসেৎ-আজাদ: বিলম্বিত বিকিরণ, 'কবিতা ও রাজনীতি': সঙ্গম-দ্বৈরথ, 'সোনালী কাবিন': আল মাহমুদের কৃতি ও বিশ্বাস, 'স্বাধীনতা তুমি': একটি বিশ্লেষণ, বাচাল কবিতা, আগামীর কবিতা, কবিতার পালাবদল প্রসঙ্গে, ধূর্ত সাহিত্য সমালোচনা: ভ্রষ্ট বুদ্ধজীবী, সৃষ্টির স্বাধীনতা, সপ্তরজনী: হর্হে লুই বোরহেসের বক্তৃতামালা ও প্রকাশবাদ: চিত্রকলায় নামের ১৮টি প্রবন্ধ স্থান পেয়েছে।  

এ বইয়ের ব্যাপারে জানতে চাইলে সৈয়দ তারিক বলেন, প্রবন্ধগুলো ১৯৮৫ থেকে ১৯৯০ সালের মধ্যে রচিত। বিভিন্ন লিটল ম্যাগাজিনে ছড়িয়ে ছিটিয়ে ছিল। ক্রমে হারিয়ে যাবার উপক্রম হয়েছিল। দু'তিন বছর ধরে আফজালুল বাসার ভাই খুঁচিয়ে লেখাগুলো একত্র করিয়ে পাণ্ডুলিপি তৈরি করালেন ও প্রকাশের উদ্যোগ নিলেন। বইটি প্রকাশ হওয়ায় আমি একরকম স্বস্তি অনুভব করছি। কারণ তরুণ বয়সের এই লেখাগুলো প্রকাশিত হবার পরে বিভিন্নজন এগুলোর প্রশংসা করেছিলেন। যদিও তখনকার ভাবনার কিছু কিছু আমি পেরিয়ে এসেছি বা একটু অন্যরকম ভাবি এবং আমার গদ্যভঙ্গিও বদলেছে, তবু এটাও ঠিক যে এইরকমভাবে প্রবন্ধ এখন আর লিখতে পারব না। কারণ তখন পাঠ ও স্মরণ অনেক বেশি ছিল। এখন আর অত রেফারেন্স দিতে পারব না। পরবর্তীকালে নানারকম গদ্য লিখেছি ও লিখছি। এই বইটি প্রকাশ পাওয়ায় সেগুলো গ্রন্থাবদ্ধ হবার পথ প্রশস্ত হলো। পাঠকেরা, বিশেষত তরুণেরা, এই বইটি পড়ে কী ভাবেন তা জানতে উৎসুক হয়ে রইলাম।

১৯৬৩ সালের ১০ আগস্ট ঢাকা জন্মগ্রহণ করেন সৈয়দ তারিক। তার প্রকাশিত কবিতার বইগুলো হলো- ছুরি হাতে অশ্ব ছুটে যায় (১৯৯৬), মগ্ন তখন মোরাকাবায় (২০০৯),  আমার ফকিরি (২০১১), নাচে দরবেশ মাস্ত্ হালে (২০১১), ঊনসন্ন্যাসী, ছুরি হাতে অশ্ব ছুটে যায় (বর্ধিত সংস্করণ) (২০১৯) ও আত্মায় ছিল তৃষ্ণা (২০১৯)।  

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০  
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa