ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

বইমেলা

‘মকিংবার্ড’ নিয়ে মেলায় অমিত চক্রবর্তী 

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২০
‘মকিংবার্ড’ নিয়ে মেলায় অমিত চক্রবর্তী 

ঢাকা: অমর একুশে বইমেলায় বেরিয়েছে কবি অমিত চক্রবর্তীর দ্বিতীয় কবিতার বই ‘মকিংবার্ড’। 

এটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- প্রিন্ট পোয়েট্রি। প্রচ্ছদ করেছেন- নির্ঝর নৈঃশব্দ্য।

মূল্য ১৫০ টাকা। বইটির পরিবেশক প্রকাশনা সংস্থা- জনান্তিক। মেলায় জনান্তিকের ৬০৫-৬০৬ নম্বর স্টলে মিলছে এ বই।    

মকিংবার্ড কবিতার বইটির মূল উপজীব্য প্রসঙ্গে জানতে চাইলে অমিত চক্রবর্তী বলেন, উপজীব্য বলতে বস্তুবিশ্বের ক্ষমতাকাঠামো, যার এক পাশে অতি-ডান আর অপর পাশে মানুষ রয়েছে। এইসব মানুষের স্নায়ুগাছে অরাঙওটাঙ আর সোনালি বানরেরা উঠে যথেষ্ট উপদ্রব করছে, ফল খাচ্ছে, আঁটি ছুঁড়ে মারছে ব্যক্তিমানুষের দিকে। রাষ্ট্রযন্ত্রের পেটের ভেতর বসে তবুও মানুষেরা বেঁচে তো থাকছে। তাদের প্রেমের কথা, কোমল কথাগুলো টুকে রাখছে বাতাসে। ফলত এই ডিসটোপিয়ান বাস্তবতার বিপরীতে এইসব মানুষের কথাই হয়তো বলতে চেয়েছে মকিংবার্ড।  

এর আগে ২০১৬ সালে চৈতন্য প্রকাশনী থেকে বের হয় এ কবির প্রথম কবিতার বই- আন্তোনিয়োর মেঘ। এছাড়া ২০১৯ সালে ভারতের তবুও প্রয়াস প্রকাশনী থেকে বের হয় অমিতের কাব্যপুস্তিকা- তারাবাক্সে বসে লেখা। যৌথভাবে সম্পাদনা করেছেন শিল্প সাহিত্যের ওয়েবম্যাগ- নকটার্ন।  

অমিত চক্রবর্তীর জন্ম সিলেটে। বর্তমান নিবাস যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যে। একটি মোটর কোম্পানিতে চাকরির পাশাপাশি যন্ত্রকৌশলে স্নাতকোত্তর পড়ছেন তিনি।

বাংলাদেশ সময়: ০০০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa