ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

বইমেলায় বর্ণালী সাহার প্রথম উপন্যাস ‘দ্যা নর্থ এন্ড’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০
বইমেলায় বর্ণালী সাহার প্রথম উপন্যাস ‘দ্যা নর্থ এন্ড’

ঢাকা: অমর একুশে বইমেলা-২০২০-এ প্রকাশ পেয়েছে বর্ণালী সাহার প্রথম উপন্যাস ‘দ্যা নর্থ এন্ড’। 

বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- পাঠক সমাবেশ। এর প্রচ্ছদ করেছেন শিল্পী- শিবু কুমার শীল।

দাম ২৯৫ টাকা। মেলায় পাঠক সমাবেশের ২৫ নম্বর প্যাভিলিয়নে মিলছে ‘দ্যা নর্থ এন্ড’।  

উপন্যাসটির পটভূমি নিয়ে জানতে চাইলে বর্ণালী সাহা বলেন, স্পষ্টতই দীর্ঘ কয়েকবছর ধরে ইউরোপের অভ্যন্তরীণ রাজনীতি মোড় পাল্টেছে– উগ্র জাতীয়তাবাদী ধ্যানধারণা নতুন করে বৃদ্ধি পাওয়ায় বৈশ্বিক সমস্যা, দারিদ্র্য, যুদ্ধ এবং আন্তর্জাতিক স্তরে সব রকমের মানবিক বিপর্যয়ের প্রতি সংখ্যাগরিষ্ঠের আগ্রহ আগের চেয়ে অনেক কম। বৃহত্তর পৃথিবীকে পটভূমিতে রেখে ঢাকার বুকে ঘটমান রোমান্টিক সাসপেন্স, বন্ধুত্ব, প্রেম, ব্যক্তিগত মোহভঙ্গ ও বিশ্বাসহননের গল্পই ‘দ্যা নর্থ এন্ড’।  

‘দ্যা নর্থ এন্ড’ উপন্যাসের প্রচ্ছদ

এরকম প্রেক্ষাপটের একটি উপন্যাস লেখা ও প্রকাশের অনুভূতি জানতে চাইলে বর্ণালী বলেন, প্রথম উপন্যাস, তাই প্রকরণের দিক থেকে ও স্টাইলিস্টিক বিবেচনায় আমার আগের গদ্যভাষাকে অনেকখানি বিবর্তিত করতে হয়েছে। উত্তম পুরুষে গল্প বলায় চরিত্র আর ন্যারেশনকে খাপ খাওয়ানোর স্বার্থে ভাষায় অনেক মিতব্যয়ী ও মিনিমালিস্টিক হতে হয়েছে। অতিরক্ত কথা বলার ঝোঁক বশে রাখতে হয়েছে। নির্মম হয়ে এডিট করতে গিয়ে কলেবরও মূল ড্রাফট থেকে শেষমেশ কমে অর্ধেক হয়ে গেছে। এইগুলি গল্পকার ও ঔপন্যাসিক হয়ে ওঠার ডিসিপ্লিন। এ বইয়ের ক্ষেত্রে সেই অভিজ্ঞতাটা অনন্য ছিল। প্রকাশক ও আস্থাভাজন লেখকদের (যারা নির্দ্বিধায় সম্পাদকের কাজও করে দেন) থেকে উৎসাহ, উপদেশ ও প্রশ্রয় পেয়েছি। আশা করছি গল্পটার প্রতি অবিচার হয়নি।

এর আগে ‘আম্মা ও দূরসম্পর্কের গানগুলি’ নামে বর্ণালী সাহার আরও একটি বই প্রকাশিত হয়।  
 
বর্ণালী সাহার জন্ম ১৯৮৩ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউট থেকে স্নাতক ও মেলবোর্ন বিজনেস স্কুল (মেলবোর্ন বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়া) থেকে ব্যবসায় প্রশাসন বিষয়ে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা সমাপ্ত করেন। শৈশব থেকে রাগসঙ্গীতের চর্চা করছেন। শিক্ষার্থী ও গবেষক হিসাবে যুক্ত ছিলেন কলকাতার আইটিসি সঙ্গীত রিসার্চ একাডেমির সঙ্গেও। ঢাকা, লন্ডন ও মেলবোর্নে একাধিক বহুজাতিক প্রতিষ্ঠানে নেতৃত্বস্থানীয় পরামর্শক পদে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি মেলবোর্নে বসবাস করছেন।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২০ 
এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa