ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বইমেলা

যেসব বইকে মানসম্মত বলছেন পাঠক-প্রকাশক

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
যেসব বইকে মানসম্মত বলছেন পাঠক-প্রকাশক মেলায় বই দেখছেন তরুণীরা। ছবি: ডিএইচ বাদল

বইমেলা থেকে: দেখতে দেখতে পেরিয়ে গেলো অমর একুশে বইমেলার ১২টি দিন। এই সময়ে মেলায় এসেছে অসংখ্য নতুন বই।

হাজারের বেশি বই বের হলেও গুণগত বিবেচনায় সব বই টানে না পাঠককে। তবে ইতোমধ্যে মেলায় এসে গেছে বেশ মানসম্মত গ্রন্থ।

সোমবার (২৯ মার্চ) পর্যন্ত বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যানুযায়ী, প্রকাশিত নতুন বইয়ের সংখ্যা ১ হাজার ৪৯১টি। প্রকাশক এবং পাঠকদের মতে তেমন কিছু গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ, রাজনীতিসহ বিচিত্র বিষয়ের বইয়ের কথায় ধরা হলো। সিরাজুল ইসলাম চৌধুরী রচিত ‘বর্তমানে দাঁড়িয়ে ভবিষ্যতের মুখোমুখি’ শিরোনামের প্রবন্ধ গ্রন্থ প্রকাশ করেছে কথা প্রকাশ। একই প্রকাশনী থেকে বেরিয়েছে আহমদ রফিকের প্রবন্ধের বই ‘নবজাগরণের ব্যতিক্রমী ব্যক্তিত্ব’, রামেন্দু মজুমদারের প্রবন্ধ গ্রন্থ ‘শতবর্ষে বঙ্গবন্ধু ও বিবিধ ভাবনা’, হাসান আজিজুল হকের কাব্যগ্রন্থ ‘সুগন্ধি সমুদ্র পার হয়ে’ এবং ওয়াসি আহমেদের উপন্যাস ‘বরফকল’।

আগামী থেকে প্রকাশিত হয়েছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক আনিসুজ্জামান, হাসনাত আবদুল হাই, শামসুর রাহমান, আনোয়ারা সৈয়দ হক, সৈয়দ শামসুল হক ও বেলাল চৌধুরীর সিরিজ গ্রন্থ। এখানে মিলছে মঞ্জু সরকারের উপন্যাস ‘দাম্পত্য বিলাস’।

পাঞ্জেরী থেকে প্রকাশিত হয়েছে মোজাফফর হোসেনের গল্পগ্রন্থ ‘মানুষের মাংসের রেস্তোরাঁ’, স্বকৃত নোমানের উপন্যাস ‘উজানবাঁশি’, মিনার মনসুরের ‘নির্বাচিত কবিতা’।
তাম্রলিপি থেকে প্রকাশিত হয়েছে মুহম্মদ জাফর ইকবালের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘বনবালিকা’। সময় থেকে এসেছে সেলিনা হোসেনের ‘কিশোর মুক্তিযুদ্ধ’ ও আনিসুল হকের উপন্যাস ‘চার কিশোর অভিযান’।  শিশু শেখ রাসেল হত্যাকাণ্ডের মর্মান্তিকতাকে কাব্যিক ঢংয়ের লেখা ও আলোকচিত্রের সমন্বয়ে ‘রাসেলের জন্য ভালোবাসা’ শিরোনামের বই লিখেছেন গোলাম কুদ্দুছ। গ্রন্থটি প্রকাশ করেছে য়ারোয়া প্রকাশনী।

পার্ল পাবলিকেশন্স থেকে এসেছে মুহম্মদ জাফর ইকবালের শিশুতোষ গল্পগ্রন্থ ‘বন্ধুর খোঁজে ইঁদুর ছানা’ এবং সুমন্ত আলাসের উপন্যাস ‘রোদে ভেজা চার যুবক’। অন্যপ্রকাশ থেকে বেরিয়েছে মোস্তফা কামাল ও হারুন হাবীবের দুই উপন্যাস ‘১৯৭৫’ এবং ‘কলককাতা ১৯৭১’।

এছাড়া কথা প্রকাশের মুস্তাফিজ শফি সম্পাদিত রাজনৈতিক নিবন্ধ ‘বহুমাত্রিক বঙ্গবন্ধু’,  সালেক খোকনের মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’, অন্যপ্রকাশের হারুন-অর-রশিদের ‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা', শব্দশৈলী এনেছে মনিরুল ইসলামের ‘পীড়নে পীড়িত জীবন’ ও আফরোজা লীনার ছোটগল্প ‘তিস্তা পাড়ের গল্প’।

সরল রেখা এনেছে হাবীবুলাহ সিরাজীর কাব্যগ্রন্থ ‘যাত্রাপুস্তক’। পালক পাবলিশার্স এনেছে কাজী খলীকুজ্জামান আহমদের ‘নিজ গৃহে বন্দিজীবনে ভাবনা’।  আগামী প্রকাশনী থেকে  এসেছে হাসনাত আবদুল হাইয়ের উপন্যাস ‘কিংবদন্তির ত্রয়ী’। মানুষ প্রকাশনী থেকে এসেছে  গোলাম কিবরিয়া পিনুর কাব্যগ্রন্থ ‘নির্বাচিত কবিতা’। অবসর  থেকে বেরিয়েছে গোলাম সরোয়ারের ‘রোকেয়া সাখাওয়াত হোসেন, শিক্ষা, সমাজদর্শন ও প্রাসঙ্গিক ভাবনা’।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এইচএমএস/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa