ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

বাজেট পেশ শুরু

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, জুন ৫, ২০১৪
বাজেট পেশ শুরু

ঢাকা:  জাতীয় সংসদ ভবনে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট বক্তৃতা শুরু হয়েছে।

বৃহস্পতিবার বিকেল তিনটা ৩৬ মিনিটে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলামসহ অন্যান্য সংসদ সদস্য উপস্থিত রয়েছেন।

স্পিকারের অনুমতিক্রমে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তার বাজেট বক্তৃতা শুরু করেন। এবারের বাজেটটি অর্থমন্ত্রীর অষ্টম এবং দেশের ৪৩তম বাজেট অধিবেশন।
 
এবারের বাজেটের আকার ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা হচ্ছে বলে অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।


এছাড়া, শুক্রবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাজেটোত্তর সংবাদ সম্মেলন করবেন।

এদিকে, মূল বাজেট পেশের পর অর্থমন্ত্রী ২০১৩-১৪ অর্থবছরের সম্পূরক বাজেটও পেশ করবেন। অর্থমন্ত্রী প্রজেক্টরের মাধ্যমে বাজেট উপস্থাপন ও বক্তৃতা করছেন।

এদিকে, মোট ৪৫ ঘণ্টা আলোচনার পর আগামী ২৯ জুন ২০১৪-১৫ অর্থবছরের বাজেট পাস হবে। এ ছাড়া বাজেট অধিবেশন চলবে আগামী ৩ জুলাই পর্যন্ত। সংসদের কার্যউপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এ কার্যসূচি গৃহীত হয়।

১৮ মে সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় দেওয়া ক্ষমতা অনুযায়ী, রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের অনুমতিতে ৩ জুন বাজেট অধিবেশন শুরু হয়।

এ বছরের ৫ জানুয়ারির নির্বাচনে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ সরকারের এটিই প্রথম বাজেট।

২০১৪-১৫ অর্থবছরের বাজেটের আকার ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। মন্ত্রিসভা ইতোমধ্যে অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেটটির অনুমোদন দিয়েছে। রাজস্ব আয়, ব্যাংক, বিদেশি ঋণের হিসাব ও এডিপির আকার ধরে বাজেটটি চূড়ান্ত করা হয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৩৫৯ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa