ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

এক নজরে ৪৩তম বাজেট

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জুন ৫, ২০১৪
এক নজরে ৪৩তম বাজেট

ঢাকা: বৃহস্পতিবার ২০১৪-১৫ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা করা হয়েছে। এটি দশম জাতীয় সংসদে মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট।


 
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত অর্থমন্ত্রী হিসেবে তার অষ্টম বাজেট ঘোষণা করেন। বাজেটের আকার ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৩ শতাংশ; যা ২০১৩-১৪ অর্থবছরে ছিল সাড়ে ৬ শতাংশ।
 
এর মধ্যে অনুদান ছাড়া বাজেট ঘাটতি রাখা হয়েছে, ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা, যা জিডিপির ৫ শতাংশ। ২০১৩-১৪ অর্থবছরে ২ লাখ ২২ হাজার ৪৯১ কোটি টাকার বাজেট ছিল।
 
উন্নয়ন ব্যয় (এডিপি) ৮০ হাজার ৩১৫ কোটি ও অনুন্নয়ন ব্যয় ১ লাখ ৭০ হাজার কোটি টাকা। মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ১ লাখ ৮৪ হাজার  কোটি টাকা। সেই সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ১ লাখ ৪৯ হাজার ৭২০ কোটি টাকা।

এর মধ্যে আয়কর লক্ষ্যমাত্রা ৫৭ হাজার ৫০০ কোটি, মূল্য সংযোজন কর (মূসক) ৫৬ হাজার ৫০০ কোটি টাকা এবং শুল্ক ৩৫ হাজার ৭২০ কোটি টাকা।
 
২০১৩-১৪ অর্থবছরে রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লাখ ৬৭ হাজার ৪৫৯ কোটি টাকা।
 
জাতীয় রাজস্ব বোর্ডের লক্ষ্যমাত্রা ধরা হয়, ১ লাখ ৩৬ হাজার ৯০ কোটি টাকা। পরে ৮.০৮ শতাংশ কমিয়ে ১ লাখ ২৫ হাজার কোটি টাকা করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa