ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

নারী উন্নয়নে বরাদ্দ ১০০ কোটি টাকা

বাজেট রিপোটিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, জুন ৫, ২০১৪
নারী উন্নয়নে বরাদ্দ ১০০ কোটি টাকা

ঢাকা: এবারের বাজেটে নারী উন্নয়েনে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়ার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতবারের বাজেটেও একই বরাদ্দ রাখা হয়েছিলো।



বৃহস্পতিবার বিকাল তিনটা ৩৫ মিনিটে জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট উপস্থাপন শুরু করেছেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, আগের ধারাবাহিকতায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, যৌন নির্যাতন, যৌন হয়রানি, নারী ও শিশুপাচার রোধে সংশ্লিষ্ট আইনের যথাযথ প্রয়োগ করা হবে।

জাতীয় উন্নয়নে নারীকে সম্পৃক্ত করার কথা জানিয়ে তিনি বলেন, শিক্ষা ও কর্মক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করা হবে।

পাশাপাশি ধর্মের অপব্যাখ্যার মাধ্যমে নারীবিদ্বেষী প্রচারণা ও সামাজিক বিধি-নিষেধ আরোপের বিরুদ্ধে সামাজিক, রাজনৈতিক ও আইনগত প্রতিরোধ গড়ে তোলা হবে।

তিনি আরও বলেন, নারীকে স্বাবলম্বী করতে ক্ষুদ্রঋণ কাযকর্মের সম্প্রসারণ করা হবে। নারীর দক্ষতা বৃদ্ধির জন্য বিশেষ প্রণোদনা থাকছে।  

প্রস্তাবিত বাজেটে নতুন অর্থবছরের বাজেটের আকার দাঁড়িয়েছে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এর মধ্যে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮২ হাজার ৯৫৪ কোটি টাকা এবং ঘাটতি (অনুদান ছাড়া) ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা। মূল এডিপি ধরা হয়েছে ৮০ হাজার ৩১৫ কোটি টাকা। অভ্যন্তরীণ ঋণ ৪৩ হাজার ২৭৭ কোটি টাকা ও বৈদেশিক ঋণ ১৮ হাজার ৬৯ কোটি টাকা ধরা হয়েছে। মানবসম্পদ উন্নয়নের হার, বিদেশি বিনিয়োগ ও ঋণপ্রবাহ বাড়ার বিষয়ে আশাবাদী অর্থমন্ত্রী ২০১৪-১৫ অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৭ দশমিক ৩ শতাংশ নির্ধারণ করেছেন।

এর আগে বিকাল ৩ টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী ও সংসদ নেত্রী শেখ হাসিনার সঙ্গে অর্থমন্ত্রী অধিবেশনকক্ষে প্রবেশ করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার সময় বিরোধী দল জাতীয় পার্টি উপস্থিত আছে।

এর আগে সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa