ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

বাজেট

প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে ১২শ’ কোটি টাকা

বাজেট রির্পোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, জুন ৫, ২০১৪
প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়ছে ১২শ’ কোটি টাকা

ঢাকা: এক হাজার ২শ’ ৩৪ কোটি ৮৭ লাখ ১৭ হাজার টাকা বরাদ্দ  বাড়িয়ে আগামী অর্থবছরে প্রতিরক্ষা খাতে ১৬ হাজার ৪শ’ ৯১ কোটি ৭৬ লাখ ২২ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী  আবুল মাল আব্দুল মুহিত।

বাজেট প্রস্তাবে  সশস্ত্র বাহিনী  এবং প্রতিরক্ষা সহায়ক অন্যান্য  দফতর–সংস্থার  সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।


 
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে তার বাজেট বক্তৃতায় এসব তথ্য জানান। বিকাল তিনটা ৩৫ মিনিটে ২০১৪-১৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট উপস্থাপন শুরু করেছেন তিনি।

সশস্ত্র বাহিনী বিভাগের আওতায় সেনাবাহিনীর জন্য এবারের বাজেটে প্রস্তাব করা হয়েছে ৯ হাজার ৩০ কোটি ৯০ লাখ ৮৮ হাজার টাকা, যা গত অর্থবছর থেকে ১ হাজার ১শ’ ১৭ কোটি ৭৬ লাখ ৫ হাজার টাকা বেশি।
 
নৌ-বাহিনীর জন্য আগামী অর্থবছরে  ২ হাজার ৩শ’ ৩৯ কোটি ৬৪ লাখ ৯৯ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা গত অর্থবছরের চেয়ে  ৫শ’ ২১ কোটি ২২ লাখ ২৯ হাজার টাকা  বেশি।
 
তবে গত অর্থবছরের চেয়ে  আগামী বাজেটে বিমান বাহিনীর জন্য ২শ’ ৭২ কোটি ৭২ লাখ ৪২ হাজার টাকা কমানো হযেছে।   বিমান বাহিনীর জন্য আগামী অর্থবছরে ২ হাজার ৩শ’ ৪৭ কোটি ৫৬ লাখ ৭৯ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা  হয়েছে।
 
এছাড়া আন্ত:বাহিনী বিভাগের জন্য ৬শ’ ৩২ কোটি ৭৫ লাখ ৭৭ হাজার টাকা, অন্যান্য প্রতিরক্ষা কার্যক্রমের জন্য ১ হাজার ৮শ’ ৫১ কোটি ৮০ লাখ ২৬ হাজার টাকা, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন সংস্থার (স্পারসো) জন্য  ৯ হাজার কোটি ১৫ লাখ ২০ হাজার টাকা, ক্যাডেট কলেজগুলোর জন্য  ৭০ কোটি ৯৫ লাখ ৯১ হাজার টাকা, জাতীয় ক্যাডেট কোরের জন্য ২১ কোটি ৬২ লাখ ১৬ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
 
প্রস্তাবিত বাজেটে নতুন অর্থবছরের বাজেটের আকার দাঁড়িয়েছে ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। এর মধ্যে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৮২ হাজার ৯৫৪ কোটি টাকা এবং ঘাটতি (অনুদান ছাড়া) ৬৭ হাজার ৫৫২ কোটি টাকা। মূল এডিপি ধরা হয়েছে ৮০ হাজার ৩১৫ কোটি টাকা। অভ্যন্তরীণ ঋণ ৪৩ হাজার ২৭৭ কোটি টাকা ও বৈদেশিক ঋণ ১৮ হাজার ৬৯ কোটি টাকা ধরা হয়েছে। মানবসম্পদ উন্নয়নের হার, বিদেশি বিনিয়োগ ও ঋণপ্রবাহ বাড়ার বিষয়ে আশাবাদী অর্থমন্ত্রী ২০১৪-১৫ অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৭ দশমিক ৩ শতাংশ নির্ধারণ করেছেন।

এর আগে বিকাল ৩ টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী ও সংসদ নেত্রী শেখ হাসিনার সঙ্গে অর্থমন্ত্রী অধিবেশনকক্ষে প্রবেশ করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার সময় বিরোধী দল জাতীয় পার্টি উপস্থিত আছে।

এর আগে সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৪২ ঘণ্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa