ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেট প্রতিক্রিয়া

এ বাজেট পোশাক শিল্প বান্ধব

বাজেট রিপোর্টিং টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জুন ৫, ২০১৪
এ বাজেট পোশাক শিল্প বান্ধব

ঢাকা: ২০১৪-১৫ অর্থবছরের বাজেটকে ‘পোশাক শিল্প বান্ধব’ বাজেট বলে মন্তব্য করেছেন পোশাক শিল্প রফতানিকারক সমিতির নেতারা।

বাজেট নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো. আতিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, চলতি বছরের বাজেট পোশাক শিল্প বান্ধব।

এর মাধ্যমে সরকার বুঝিয়ে দিয়েছে, তারা এই শিল্পের পাশেই আছে। সরকার অগ্নি নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সামগ্রীর ওপর থেকে কর তুলে নিয়েছে। এতে করে মালিকরা কমপ্লায়ান্স ফ্যাক্টরি তৈরি করতে আরো উৎসাহী হবেন।

অন্যদিকে প্রণোদনায় কর ৫ শতাংশ থেকে ৩ শতাংশে নামিয়ে আনায় সরকারকে অভিনন্দনও জানিয়েছেন রফতানিকারক সমিতির সভাপতি আবদুস সালাম মুর্শেদী।

সালাম মুর্শেদী বাংলানিউজকে বলেন, ব্যবসায়ী উদ্যোক্তাদের প্রণোদনায় কর ৫ শতাংশ কমিয়ে ৩ শতাংশ করা হয়েছে বাজেটে। এতে করে ব্যবসায়ীরা রফতানিতে আরো উৎসাহিত হবেন। চলতি সরকারের প্রথম বাজেট সত্যি প্রশংসার দাবি রাখে। আশা করছি সরকারের এই ধরনের বাজেটের ধারাবাহিকতা সামনে আমরা আরো দেখতে পাবো।

রানা প্লাজার দুর্ঘটনার পর দেশের পোশাক শিল্প যে ইমেজ সঙ্কটের সম্মুখীন হয়েছিলো তা উত্তরণে বর্তমান বাজেট সহায়তা করবে বলে মনে করছেন নিট পোশাক প্রস্তুতকারকদের সংগঠন বিকেএমইএ (বাংলাদেশ নিটওয়ার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন) এর ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ হাতেম।
 
মোহাম্মদ হাতেম বাংলানিউজকে বলেন,রানা প্লাজার ধসের পর পোশাক শিল্পে এক ধরনের অস্থিরতা চলছিলো। তার ওপর কমপ্লায়ান্স ইস্যু। কিন্তু এবারের বাজেটে অগ্নি নিরাপত্তার প্রয়োজনীয় সামগ্রীর ওপর থেকে আমদানি কর তুলে নেয়ায় আমরা অত্যন্ত খুশি। তাছাড়া প্রয়োজনীয় কিছু ফেব্রিক্স ও আনুষাঙ্গিক কিছু দ্রব্যের ওপর থেকেও আমদানি কর তুলে নেয়া হয়েছে।

এই সিদ্ধান্ত পোশাক শিল্পকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে আরো সহায়তা করবে বলে মনে করছেন এই ব্যবসায়িক নেতা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৪-১৫ অর্থ বছরের বাজেট পেশ করেছেন।

২০১৪-১৫ অর্থবছরের জন্য মোট ২ লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। যা গত বছর ঘোষিত বাজেট থেকে ২৮ হাজার কোটি টাকা বেশি।

বাংলাদশে সময়: ১৮৪৭ ঘন্টা, জুন ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।