ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বাজেট

সোর্স ট্যাক্সে নাখোশ গার্মেন্টস মালিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, জুন ৪, ২০১৫
সোর্স ট্যাক্সে নাখোশ গার্মেন্টস মালিকরা

ঢাকা: সোর্স ট্যাক্স দশমিক ৩ শতাংশ থেকে ১ শতাংশ করায় নাখোশ গার্মেন্টস মালিকরা। কেউবা বলছেন, ছোট ও মাঝারি মালিকদের মাঠ ছাড়তে হবে কেউবা আবার পাচ্ছেন ব্যবসা হারানোর ভয়।



বাজেট প্রতিক্রিয়ায় এমনটাই বাংলানিউজকে জানিয়েছেন গার্মেন্টস ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত উপস্থাপিত ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রস্তাবনায় এ সোর্স ট্যাক্স বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি ও এফবিসিসিআই এর প্রথম সহ-সভাপতি মোঃ শফিউল ইসলাম মহিউদ্দিন বাংলানিউজকে বলেন, গার্মেন্টস শিল্পে একের পর এক ধাক্কা আসছে। তা কাটিয়েও ব্যবসায়ীরা বহু কষ্টে মাঠে দাঁড়িয়ে আছেন। এমন সময় এই শিল্পকে রক্ষার্থেই সোর্স ট্যাক্স কমিয়ে দশমিক ৩ শতাংশ করা হয়েছিলো। কিন্তু এবারের বাজেটে সেই সোর্স ট্যাক্স দ্বিগুণেরও বেশি বাড়ানে হলো। দশমিক ৩ শতাংশ থেকে এক লাফে ১ শতাংশ করা হয়েছে। এর ফলে বিপাকে পড়বেন ব্যবসায়ীরা।   ছোট ও মাঝারি অনেক ব্যবসায়ীকে মাঠ ছেড়ে যেতে হবে।

একই মন্তব্য করেন গার্মেন্টস মালিকদের অপর সংগঠন বিকেএমইএ’র সাবেক প্রথম সহ সভাপতি মোহাম্মদ হাতেম। তিনি বাংলানিউজকে বলেন, এবারের বাজেটে আমরা গার্মেন্টস ব্যবসায়ীরা হতাশ। যখন আমাদের ঘুরে দাঁড়ানোর সময় আসল তখন বাজেটে কী করে সরকার সোর্স ট্যাক্স এতো বাড়ানো হলো বুঝতে পারছি না। অনেক মালিককে তার কারখানা বন্ধ করে দিতে হবে। তার দায় কে নেবে?
 
ক্যাপিটাল মেশিনারিজের ওপর আমদানি শুল্ক এক শতাংশ নির্ধারণে বিনিয়োগে বাধা হবে বলেও মনে করেন মোহাম্মদ হাতেম। তিনি বলেন, ক্যাপিটাল মেশিনারিজের আমদানি শুল্ক করা হয়েছে ১ শতাংশ। বিনিয়োগে মেশিনারিজ আমদানিতেইতো হিমশিম খেতে হবে ব্যবসায়ীদের। এ সিদ্ধান্ত দেশের পোশাক শিল্পে বিনিয়োগ বাধাগ্রাস্ত করবে।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
ইউএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad