ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেটে শ্রমিকের জন্য ক্ষতিকর কিছু থাকবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, মে ২৬, ২০১৫
বাজেটে শ্রমিকের জন্য ক্ষতিকর কিছু থাকবে না ফাইল ফটো

ঢাকা: শ্রমিকের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে এমন কিছু বাজেটে থাকবে না বলে জানিয়েছেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (২৬ মে) বিকেল ৪টার দিকে রাজধানীর বিজিএমইএ ভবনে  বিভিন্ন দুর্ঘটনায় নিহত গার্মেন্টস শ্রমিকদের  মাঝে গ্রুপ বিমার টাকা বিতরণী  অনুষ্ঠানে একথা  জানান তিনি।



শ্রম প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার জনগণ বান্ধব সরকার। আসন্ন বাজেটে এমন কোনো সিদ্ধান্ত থাকবে না যাতে শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হন। একই সঙ্গে মালিকদের ব্যবসা বাণিজ্যে কোনো সমস্যা তৈরি করতে পারে এমন কোনো সিদ্ধান্তই সরকার বাজেটে রাখবে না।

অ্যাকর্ড অ্যালায়েন্সের বিষয়ে তিনি বলেন, ভবন নিরাপত্তার বিষয়ে কাজ করছে অ্যাকর্ড অ্যালায়েন্স। এতে সমস্যা নেই তবে তারা আমাদের শ্রম আইন নিয়ে কিছু করার এখতিয়ার রাখে না। নিজস্ব এখতিয়ারের মধ্যে থেকেই সব কাজ করতে হবে অ্যাকর্ড অ্যালায়েন্সকে।

বিজিএমইএ’র সভাপতি মো. আতিকুল ইসলাম বলেন, আমরা চাই শ্রমিকদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে দেশের অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে। অ্যাকর্ড অ্যালায়েন্স বাংলাদেশের কারখানা পরিদর্শন করছে এটা ইতিবাচক। কিন্তু তারা যে সংস্কার কাজ দিচ্ছে তাতে করে গড়ে প্রতি কারখানায় খরচ পড়বে পাঁচ থেকে ছয় কোটি টাকা। এতে পোশাক শিল্পের প্রায় ১৬ হাজার কোটি টাকা লাগবে। এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করছি।
অনুষ্ঠানে বিভিন্ন পোশাক কারখানার দুর্ঘটনায় নিহত ৩০ জন শ্রমিকের পক্ষে তাদের অভিভাবকদের হাতে দুই লাখ টাকা করে চেক দেওয়া হয়।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সহসভাপতি (অর্থ) রিয়াজ-বিন-মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, মে ২৬, ২০১৫
ইউএম/এসএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।