ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৪ শতাংশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, জুন ১, ২০১৭
জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭.৪ শতাংশ

ঢাকা: সাত দশমিক চার শতাংশ মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত বাজেটে যা ছিল সাত দশমিক দুই শতাংশ।

গত অর্থবছর থেকে এবার আশা-আকাঙ্ক্ষা অনেক বেশি। প্রস্তাবিত বাজেটে জিডিপি’র আকার প্রায় ২২ লাখ কোটি টাকা।


 
বৃহস্পতিবার (০১ জুন) দুপুর দেড়টা থেকে বাজেট পেশ শুরু করেন অর্থমন্ত্রী। ‘সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ স্লোগানে এই বাজেট দেশের ইতিহাসে বড় বাজেট।
 
চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৭ দশমিক শূন্য ৫ এবং মাথাপিছু আয় বেড়ে হয়েছে ১ হাজার ৪৬৬ ডলার। অর্জনের থেকেও আসন্ন বাজেটে জিডিপি প্রবৃদ্ধির আকার কম ধরা হলো।
 
৫ দশমিক ৫ শতাংশের মধ্যে মূল্যস্ফীতি ধরে রাখারও ঘোষণা দেওয়া হয়েছে বাজেটে।  
 
অর্থমন্ত্রী বলেন, সামনে প্রবৃদ্ধি আরও বাড়বে। প্রবৃদ্ধি অর্জন সবার জন্য সুখকর। প্রতিবছরই প্রবৃদ্ধি অর্জনের হার বেড়ে চলেছে। অভ্যান্তরীণ সব খাতসমূহে বেড়েছে জিডিপি প্রবৃদ্ধি। রাজনীতি স্থীতিশীলতা, সুদের হারের নিম্নগতি ও বিনিয়োগকারীদের আস্থা অর্জনেই বেড়েছে প্রবৃদ্ধি। বার্ষিক উন্নয়ন কর্মসূচি সঠিকভাবে বাস্তবায়ন ও অান্তর্জাতিক বাজারে তেলের দাম কমায় প্রবৃদ্ধি অর্জন ভালো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এমআইএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।