ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

বাজেট

স্বাস্থ্য, জনসংখ্যা, পুষ্টি খাতে ব্যয় ৪৩ হাজার কোটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জুন ১, ২০১৭
স্বাস্থ্য, জনসংখ্যা, পুষ্টি খাতে ব্যয় ৪৩ হাজার কোটি স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাতে ব্যয় ৪৩ হাজার কোটি টাকা

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সেবা নিশ্চিত করার লক্ষ্যে পূর্বের ধারাবাহিকতায় ৪৩ হাজার ৪শ ৮৬ কোটি টাকা ব্যয়ে ৫ বছর মেয়াদী স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

প্রস্তাবিত বাজেট প্রণয়নকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানান, দেশের সব মানুষের জন্য মানসম্মত ও সহজলভ্য স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ সেবা নিশ্চিত করার লক্ষ্যে পূর্বের ধারাবাহিকতায় ৪৩ হাজার ৪শ ৮৬ কোটি টাকা ব্যয়ে ৫ বছর মেয়াদী স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি খাত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তাছাড়া আরও ৩৯২টি কমিউনিটি ক্লিনিক চালুর পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়েছে বাজেট প্রস্তাবনায়।

মা ও শিশুর জন্য উন্নত স্বাস্থ্য সেবা, জনসংখ্যা নিয়ন্ত্রণ, বিশেষায়িত স্বাস্থ্য সেবা, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি এবং মানবসম্পদ উন্নয়নে কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়া দরিদ্র গ্রামীণ ও প্রান্তিক মানুষের দোরগোড়ায় পর্যায়ক্রমে নতুন নতুন কমিউনিটি ক্লিনিক চালুর পরিকল্পনা রয়েছে।
 
বৃহস্পতিবার (০১ জুন) ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বাজেটের আকার ৪ লাখ ২৬৬ কোটি টাকা।

এর আগে, সকাল ১০টায় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ২০১৭-১৮ অর্থবছরের এ বাজেট অনুমোদন দেওয়া হয়।
 
বাজেট আওয়ামী লীগ সরকারের ১৮তম এবং বাংলাদেশের ইতিহাসে ৪৬তম। এবারের বাজেটকে অর্থমন্ত্রী তার ‘বেস্ট বাজেট’ হিসেবে আখ্যায়িত করে আসছেন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুন ০১, ২০১৭
ইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।