ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

বাজেট

ভ্যাট আইনের প্রয়োগে রাজস্ব আদায় সম্ভব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জুন ১, ২০১৭
ভ্যাট আইনের প্রয়োগে রাজস্ব আদায় সম্ভব

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৪ লাখ ২ শ’ ৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। বাজেটে অর্থের সংস্থান করতে নির্ধারণ করা হয়েছে বড় ধরনের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা। বৈদেশিক অনুদান ছাড়া রাজস্ব আদায়ের পরিমাণ ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ টাকা।

যদিও ২০১৬-১৭ অর্থবছরে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে রাজস্ব আদায় কম হয়েছে ২৫ হাজার ৭৪ কোটি টাকা। ওই অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪৮ হাজার ২৬৮ কোটি টাকা।

বিশেযজ্ঞরা বলছেন, নতুন ভ্যাট আইনের যথাযথ প্রয়োগ করতে পারলে রাজস্ব আদায়ের এই লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বাজেট ঘোষণার পর যোগাযোগ করা হলে পলিসি রিচার্স ইনস্টিটিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, ভ্যাট আইনের যথাযথ প্রয়োগ ও রাজস্ব আদায়ে দক্ষতা বাড়াতে পারলে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জন অসম্ভব কিছু নয়।

তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধির হার ধরা হয়েছিল ৩৫ শতাংশ। এটি একটি অবিশ্বাস্য হার। এটা কোনোমতেই বাস্তবসম্মত ছিল না। এখন পর্যন্ত রাজস্ব প্রবৃদ্ধির হার প্রায় ২০ শতাংশের মতো। সরকার যদি বছরের শেষ নাগাদ সেটা ২২ শতাংশে নিতে পারে তাহলে রাজস্ব আদায়ে বড় অর্জন হবে এনবিআর’র।

আহসান এইচ মনসুর বলেন, একই সঙ্গে ২০১৭-১৮ অর্থবছরের জন্য রাজস্ব আদায়ের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ২৪-২৫ বা ২৬ শতাংশ নির্ধারণ করতে হবে। তাহলে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করা অসম্ভব হবে না।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।