ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেট নিয়ে বরিশালে পাল্টাপাল্টি প্রতিক্রিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৪ ঘণ্টা, জুন ৩, ২০১৭
বাজেট নিয়ে বরিশালে পাল্টাপাল্টি প্রতিক্রিয়া বাজেট নিয়ে বরিশালে পাল্টাপাল্টি প্রতিক্রিয়া

বরিশাল: ২০১৭-১৮ অর্থবছরের বাজেট নিয়ে দেশের অন্যান্য বিভাগ ও জেলার মতো বরিশালবাসীর মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। পাশাপাশি রাজনৈতিক মহলেও রয়েছে পাল্টাপাল্টি প্রতিক্রিয়া। যা অনেকটাই দৃশ্যমান অবস্থানে রূপ নিয়েছে এরই মধ্যে। 

যেখানে বাজেটকে উন্নয়নমুখী ঘোষণা দিয়ে এরই মধ্যে বরিশাল মহানগর আওয়ামী লীগ নগরে আনন্দ মিছিল করেছে, ঠিক সেখানেই আবার ঘোষিত বাজেটের বিপক্ষে মিছিল করেছে জেলা ছাত্রদল।

ঘোষিত বাজেটের বিষয়ে কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব ও বরিশাল মহানগর বিএনপির সভাপতি অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার বলেন, এ বাজেট মানুষকে স্বপ্ন দেখানোর জন্য।

উন্নয়নের কথা বলে যে বিলাসবহুল বাজেট প্রস্তাব করেছে তা মূলত আগামী নির্বাচনকে কেন্দ্র করেই করা হয়েছে। এ বাজেট জনগণের কোনো কাজেই আসবে না, বরং তাদের গলা কাটবে।

তিনি বলেন, বর্তমান ভোটবিহীন অগণতান্ত্রিক সরকার জনগণের ভোটের জন্য পাগল হয়ে গেছেন। এ বাজেট শুধুমাত্র আওয়ামী লীগের নিজেদের লুটপাটের কাজেই আসবে।  

এদিকে ভিন্নমত পোষণ করে বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরিশাল-২ আসনের সংসদ সদস্য অ্যাডোভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, যে বাজেট প্রস্তাব করা হয়েছে তা উন্নয়নের বাজেট। সরকারের ভিশন-২০২১ বাস্তবায়ন ও দেশকে মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করতে এ বাজেট সহায়ক ভূমিকা রাখবে।

তিনি বলেন, শুধু তাই নয়, প্রস্তাবিত উন্নয়নের বাজেট ২০২১ সালের ভিশনকে পরিপূর্ণ করে ২০৪১ সালের উন্নত রাষ্ট্রগড়ে তোলার ভিশনের দিকে এগিয়ে নিয়ে যাবে। আমরা মনে করি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলা বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ড আরো গতিশীল করবে প্রস্তাবিত এ বাজেট।

অপরদিকে বাংলাদেশের ওয়াকার্স পার্টির বরিশাল জেলার সভাপতি ও বরিশাল-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মুহাম্মদ টিপু সুলতান বলেন, জনগণের আশা-আকাঙ্খা সব সময় বেশিই থাকে। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটিও তেমনিই বড় আকারের হয়েছে। কিন্তু প্রস্তাবিত এ বাজেটে ভ্যাট-ট্যাক্স বৃদ্ধি করা হয়েছে। পাশাপাশি ব্যাংকিং খাতে নিরুৎসাহিত করা হয়েছে ও কর্মস্থানের উপর নজর দেয়া হয়নি। এর বাইরে বাজেটে অন্যান্য দিকগুলো ভালো হয়েছে।

প্রস্তাবিত বাজেট বিলাসবহুল-উচ্চবিলাশী হয়েছে বলে দাবি করেছেন সংসদের বিরোধী দল হিসেবে জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জুন ০৩, ২০১৭
এমএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।