ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

বাজেট

বাজেটে ৩ শতাংশ ভ্যাট কমানোর দাবি আইবিএফবি’র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
বাজেটে ৩ শতাংশ ভ্যাট কমানোর দাবি আইবিএফবি’র বাজেটে ৩ শতাংশ ভ্যাট কমানোর দাবি আইবিএফবি’র- ছবি: আনোয়ার হোসেন রানা

ঢাকা: ২০১৭-১৮ অর্থ বছরের বাজেটে ৩ শতাংশ ভ্যাট কমিয়ে ১২ শতাংশ রাখার দাবি জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)।

বুধবার (১৪ জুন) জাতীয় প্রেসক্লাবে ভিআইপি লাউঞ্জে ‘জাতীয় বাজেট প্রতিক্রিয়া ২০১৭-১৮’ শীর্ষক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে আইবিএফবি’র সভাপতি ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বলেন, প্রস্তাবিত বাজেটে ভ্যাট আইনে ১৫ শতাংশ ভ্যাট রাখা হয়েছে।

তাতে ব্যাবসায়ী ও ভোক্তাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করছে। ধারনা করা হচ্ছে নতুন প্রস্তাবিত ভ্যাট আইনে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামের হেরফের হবে। যা মূল্যস্ফীতি বাড়াতে সাহায্য করবে।

তার কারণ সম্পকে তিনি বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ভ্যাটের গড় হার ১৩ দশমিক ৫ শতাংশ। এশিয়ার নিন্ম আয়ের দেশগুলো ১১ দশমিক ৮ শতাংশ। এছাড়াও ১৯০টি দেশের গড় ভ্যাটের হার ১৩ দশমিক ৮ শতাংশ। যা আমাদের প্রস্তাবিত ভ্যাট থেকে কম।

তিনি দাবি জানিয়ে বলেন, এশিয়ার দেশগুলোর সঙ্গে মিল রেখে ৩ শতাংশ ভ্যাট কমিয়ে ১২ শতাংশ রাখতে হবে। আর এ কারণে সরকারের রাজস্ব আহরাণে যে ২৪ হাজার কোটি টাকার ঘাটতিতে পড়বে তা সমন্বয়ের জন্য বিড়ি, সিগারেট, ব্যাংক, বিমা ও মোবাইল কোম্পানির ওপর আরও করের হার বাড়ানোর প্রস্তাব করছি।

এ সময় উপস্থিত ছিলেন- আইবিএফবি’র পরিচালক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়রম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ, সৈয়দ মুস্তাফিজুর রহমান, প্রতিষ্ঠাতা সভাপতি মাহমুদুল ইসলাম চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুন ১৪, ২০১৭
এমএফআই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।