ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

নারীদের করমুক্ত আয়সীমা চার লাখ টাকা করার প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৮
নারীদের করমুক্ত আয়সীমা চার লাখ টাকা করার প্রস্তাব

ঢাকা: আসছে বাজেটে নারীদের জন্য করমুক্ত আয়সীমা চার লাখ টাকা করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিডব্লিউসিসিআই)।

একই সঙ্গে জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম তিন বছর ট্যাক্স হলিডে (কর রেয়াত সুবিধা) চায় সংগঠনটি।

রোববার (৮ এপ্রিল) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলনকক্ষে ২০১৮-১৯ অর্থ বছরের প্রাক বাজেট আলোচনায় সংগঠনটি এ প্রস্তাব দেয়।

এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন এনবিআর সদস্য কানন কুমার রায়, ফিরোজ শাহ আলম, রেজাউল হাসান, বিডব্লিউসিসিআই সহ-সভাপতি সেলিনা কাদেরসহ ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের বিভিন্ন পর্যায়ের নেতারা।

সংগঠনে সিনিয়র সহ-সভাপতি সঙ্গীতা আহমেদ নারী উদ্যোক্তাদের পক্ষে বেশকিছু প্রস্তাব তুলে ধরেন।

আগামী অর্থবছরের বাজেটে নারীদের করমুক্ত আয় সীমা চার লাখ টাকা করার প্রস্তাব দেওয়া হয়।

এতে বলা হয়, আয়করের ক্ষেত্রে পরবর্তী স্লাবের নির্ধারিত মোট আয়করের ওপর ৫০ শতাংশ রেয়াত সুবিধা দেওয়া যেতে পারে। যা সর্বোচ্চ ৮ লাখ টাকা আয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বর্তমানে নারীদের করমুক্ত আয় সীমা তিন লাখ টাকা।

এছাড়া সরকার ঘোষিত ১শ’ কোটি টাকার থোক বরাদ্দ চলমান রাখা, নারী উদ্যোক্তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয়ের পরিমাণ ৫০ লাখ টাকা পর্যন্ত ভ্যাট ও ট্যাক্স মওকুফ করা এবং নারী উদ্যোক্তাদের জন্য আমদানিকৃত মেশিনারীর ওপর কর মওকুফের প্রস্তাব করা হয়।

সভায় নারী উদ্যোক্তারা বলেন, পিছিয়ে পড়া নারীদের সামনে এগিয়ে নিতে তাদের ব্যবসা শুরুর ক্ষেত্রে প্রথম তিন বছর ট্যাক্স হলিডে প্রয়োজন। এ সুবিধা দেওয়া হলে সব শ্রেণির নারী উদ্যোক্তারা সমানতালে এগিয়ে যেতে পারবেন। একই সঙ্গে জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ বাড়বে।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এমএফআই/এএটি/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।